• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রিভ অ্যান্টিভাইরাস পেল অ্যাপিকটা ফার্স্ট মেরিট অ্যাওয়ার্ড


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক ডিসেম্বর ১১, ২০১৭, ০৭:৩৯ পিএম
রিভ অ্যান্টিভাইরাস পেল অ্যাপিকটা ফার্স্ট মেরিট অ্যাওয়ার্ড

ঢাকা : এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) মেরিট অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশের রিভ অ্যান্টিভাইরাস। সিকিউরিটি ক্যাটাগরিতে ১৬টি দেশের বিভিন্ন প্রতিযোগীদের মধ্য থেকে এই পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশি ব্র্যান্ড রিভ অ্যান্টিভাইরাস।

রোববার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকার আগারগাঁওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই পুরস্কার গ্রহণ করেন রিভ সিস্টেমসের সিইও আজমত ইকবাল, হেড অব গ্লোবাল সেলস রায়হান হোসেন, রিভ অ্যান্টিভাইরাসের সিইও সঞ্জিত চ্যাটার্জি এবং মার্কেটিং ম্যানেজার ইবনুল করিম রূপেন।

আইসিটি অস্কার বলে খ্যাত অ্যাপিকটায় সিকিউরিটি ক্যাটাগরিতে এবারই প্রথম বাংলাদেশের কোনো প্রকল্প এই পুরস্কার পেল। এই পুরস্কার প্রাপ্তি সাইবার সিকিউরিটি খাতে বাংলাদেশের জন্য নতুন সম্ভাবনা তৈরি করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

রিভ অ্যান্টিভাইরাসের সিইও সঞ্জিত চ্যাটার্জি বলেন, ‘দেশীয় ও উপমহাদেশীয় কম্পিউটার ব্যবহারকারীদের প্রতিবন্ধকতা ও উপযোগীতা যাচাই করে বাংলাদেশি প্রযুক্তি প্রতিষ্ঠান রিভ সিস্টেমস ২০১৬ সালে বাজারে আনে রিভ অ্যান্টিভাইরাস। যাত্রা শুরুর মাত্র এক বছরের মাথায় অ্যাপিকটার এই স্বীকৃতি সিকিউরিটি খাতে অবদানে আমাদের আরো উৎসাহিত করবে।’

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) যৌথ উদ্যোগে গত ৭ ডিসেম্বর শুরু হয় এবারের বাছাই প্রক্রিয়া। সিকিউরিটি ক্যাটাগরিতে বিবেচনা করা হয় সফটওয়্যারের স্থায়িত্ব, উদ্বোধনী, বাজার বিশ্লেষণ ও সক্ষমতা। দুই দিন ধরে ৫৬ জন আন্তর্জাতিক বিচারক বিভিন্ন সফটওয়্যারের সার্বিক দিক যাচাই ও নম্বর প্রদানশেষে পুরস্কার প্রদান করা হয়।

এবার মোট ১৭টি বিভাগে ১৭টি উইনার ও ৪৯টি মেরিট পুরস্কার দেওয়া হয়। অংশগ্রহণ করেন ১৬টি দেশের প্রতিযোগীরা।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা), এ অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের পাশাপাশি সম্ভাবনাময় ও সফল উদ্যোগ, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার স্বীকৃতি দিতে প্রতিবছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের আয়োজন করে থাকে। ২০১৫ সালে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) অ্যাপিকটার সদস্যপদ লাভ করার পর দেশে অ্যাপিকটার এটাই প্রথম আয়োজন।

রিভ অ্যান্টিভাইরাস সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন www.reveantivirus.com

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!