• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রিসার্চ পেপার লেখার কৌশল বিষয়ে কর্মশালা ২৩ সেপ্টেম্বর


সাইফুল ইসলাম পারভেজ সেপ্টেম্বর ১৯, ২০১৭, ১১:০৯ এএম
রিসার্চ পেপার লেখার কৌশল বিষয়ে কর্মশালা ২৩ সেপ্টেম্বর

ঢাকা: বর্তমান বৈশ্বিক বাস্তবতার সকল কিছু অর্থনীতিনির্ভর। এমনকি রাজনীতি যা আমাদের জীবনকে নিয়ন্ত্রণ করে, তাও অর্থনীতি দ্বারা চালিত। ফলে আমরা কী ভাবি, কী করি, স্থানিক, কালিক বিবেচনায় সমাজ বা বিশ্বব্যাপী প্রত্যেক দেশের সমাজব্যবস্থার প্রয়োজন পূরণ ও মানুষের জীবনের জন্য প্রয়োজনীয় সব থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলোকে চূড়ান্তরূপে গণ্য করতে, জীবনমুখী গবেষণা প্রয়োজন।

আর এই জীবনমুখী গবেষণাকে কাজে লাগাতে রাজধানীর পশ্চিম পান্থপথে “Writing Quantitative Research Paper” বিষয়ে এক কর্মশালা আয়োজন করা হয়েছে।

আগামী ২৩ সেপ্টেম্বর শনিবার সকাল ১০ টায় রাজধানীর পশ্চিম পান্থপথে সাউথ এশিয়া ইনস্টিটিউট ফর সোশ্যাল ট্রান্সফরমেশন (সেইস্ট) অফিসে এ কর্মশালা অনুষ্ঠিত হবে।

কর্মশালার নির্দেশক হিসেবে থাকবেন, খ্যাতিমান সমাজবিজ্ঞানী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক মনিরুল ইসলাম খান।

গবেষণার একটি শ্রেণি হচ্ছে পরিমাণগত গবেষণা (Quantitative Research)। পরিমাণগত গবেষণা আমাদের প্রতি মুহূর্তে আমাদের জীবনের জন্য প্রয়োজনীয় বিষয়গুলোর পরিমিতি তুলে ধরে। ফলে অনেকগুলো প্রয়োজনীয় বিষয়ের মধ্যে কোনটা আগে দরকার, সেটা যেমন আমরা নির্ধারণ করতে পারি, তেমনি সেই বিষয়টার প্রয়োজনীয়তা অনুভব করে কতটুকু দরকার, তাও বুঝতে পারি।

আর এটা পরবর্তী সময় কোন উপাদানকে বাদ দেয়া বা যোগ করলে তাতে আমরা কীভাবে সমৃদ্ধ হব, সে বিষয়ে আমাদের অনুসন্ধানে গুণগত গবেষণার পথ ত্বরান্বিত করে। গবেষণা কেবল কিছু নিয়মের অধীনে প্রতিষ্ঠিত সিদ্ধান্ত নয়, বরং গবেষণা হল, পদ্ধতি অনুসারে উপস্থাপিত জ্ঞান।

আর আধুনিক সময়ে এভাবেই নতুন জ্ঞান তৈরি হয় আমাদের জন্য, আমাদের জীবনের জন্য। নতুন জ্ঞান তৈরি ও এর উপস্থাপনের জন্য গবেষণা লেখার পদ্ধতি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

এদিক থেকে, পরিমাণগত গবেষণা উদ্ভাবনের ক্ষেত্রে আরো বেশি পদ্ধতিনির্ভর। তাই আগামী দিনে আমাদের চলার পথকে আরও সহজ করে দিতে, জীবনের জন্য প্রয়োজনীয় সিদ্ধান্তগুলোকে উপযোগিতা অনুসারে ভাগ করতে পরিমাণগত গবেষণার কোন বিকল্প নেই।

সেইস্ট আগামী দিনে আমাদের জীবন ও জীবনের জন্য প্রয়োজনীয় সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক অনুঘটকগুলোর ভূমিকা নির্ধারণ করতে অনুষঙ্গ হিসেবে “W riting Quantitative Research Paper” কর্মশালা আয়োজন করতে যাচ্ছে।

ওয়ার্কশপে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে ও যেকোন তথ্যের জন্যঃ ০১৭১০৯৪০৬৪০। রেজিস্ট্রেশনের শেষ তারিখঃ ২০ সেপ্টেম্বর (আসন সীমিত, আগে আসলে অগ্রাধিকারের ভিত্তিতে)।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!