• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রিয়ালকে হটিয়ে বিশ্বের ধনী ক্লাব ম্যান ইউ


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৯, ২০১৭, ০৩:৪৬ পিএম
রিয়ালকে হটিয়ে বিশ্বের ধনী ক্লাব ম্যান ইউ

ঢাকা: লিওনেল মেসির বার্সেলোনা নাকি ক্রিশ্চিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদ, পৃথিবীর সবচেয়ে ধনী ক্লাব কোনটি? না এর কোনোটাই না, বিশ্বের ধনী ক্লাব এখন ম্যানচেস্টার ইউনাইটেড। মাঠের পারফরমেন্স যাই হোক না কেন ২০১৫-১৬ মৌসুমে বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে ম্যান ইউ। গত বছর  টানা এগারো বারের মতো বিশ্বের সবচেয়ে ধনী ফুটবল ক্লাবের খেতাব জিতেছিল রিয়াল মাদ্রিদ।

এই নিয়ে ২০তম বারের মত বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব খুঁজে বের করার জন্য বার্ষিক আর্থিক পর্যালোচনার পরিচালনা করা হয়েছে। যার নিরিখে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদকে পিছনে ফেলে রেড ডেভিলসরা উপরে উঠে এসেছে। বছরখানেক আগে পূর্ববর্তী সংস্করণ যখন প্রকাশ করা হয়েছিল তখন সেই তালিকায় থাকা স্প্যানিশ জায়ান্ট মাদ্রিদ এবারের তালিকায় তৃতীয় স্থানে নেমে গেছে।

এই এক বছরে ইউনাইটেডের বার্ষিক আয় ৩৯৫.২ মিলিয়ন পাউন্ড থেকে নাটকীয়ভাবে বেড়ে ৫১৫.৩ মিলিয়ন পাউন্ডে দাঁড়িয়েছে। আর এর ফলে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার (৪৬৩.৮ মিলিয়ন পাউন্ড) ও রিয়ালের থেকে ১০ শতাংশ বেড়ে ইউনাইটেডকে প্রথম স্থান উপহার দিয়েছে। শীর্ষ পাঁচের অপর দুই দল হলো বায়ার্ন মিউনিখ ও ম্যানচেস্টার সিটি। ষষ্ঠ স্থানে রয়েছে ফ্রেঞ্চ লীগ ওয়ান চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেই। শীর্ষ দশের অপর দলগুলো হলো আর্সেনাল, চেলসি, লিভারপুল ও জুভেন্টাস যাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে।

এছাড়া শীর্ষ ২০’এ এবার জায়গা করে নিয়েছে দুটি নতুন ক্লাব। ওয়েস্ট হ্যাম ১৮তম স্থানে ও প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন লিস্টার সিটি উঠে এসেছে ২০তম স্থানে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!