• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রিয়ালের জার্সিতে জিদান পুত্রের অভিষেক


ক্রীড়া ডেস্ক মে ২০, ২০১৮, ০৭:৪০ পিএম
রিয়ালের জার্সিতে জিদান পুত্রের অভিষেক

ঢাকা: রিয়াল মাদ্রিদের জার্সিতে নিজের অভিষেকটা স্বরনীয় করতে পারলেন না কোচ জিনেদিন জিদানের পুত্র লুকা জিদান। স্বাগতিক ভিলারিয়ালের বিপক্ষে ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে স্প্যানিশ জায়ান্টদের। ফলে লা লিগায় এবার তৃতীয় স্থানে থেকেই মৌসুম শেষ করেছে রিয়াল মাদ্রিদ।

এদিন পুত্র লুকা জিদানকে মাঠে নামিয়ে চমক দেখিয়েছেন জিনেদিন জিদান। কিন্তু রিয়ালের হয়ে অভিষেকটা মধুর হয়নি ২০ বছর বয়সী এই গোলরক্ষকের। দুই তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও গ্যারেথ বেল গোল করার পরও লা লীগার গুরুত্বহীন ম্যাচে ভিলারিয়ালের বিপক্ষে জিততে পারেনি রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের নামার আগে এই রিহার্সাল ম্যাচে বেল ও রোনালদোর প্রথমার্ধের দেয়া দু’টি গোলই পরিশোধ করে দেন স্বাগতিক ভিলারিয়ালের দুই বদলী খেলোয়াড়।

ম্যাচের ১১তম মিনিটেই গ্যারেথ বেলের গোলে এগিয়ে যায় রিয়াল। ৩২তম মিনিটে মার্সেলোর যোগান থেকে বল পেয়ে গোল করে রিয়ালকে দ্বিগুন ব্যবধানে পৌছে দেন ক্রিস্টিয়ানো রোনালদো। মূলত: পর্তুগীজ সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনালদো এবং লুকা মড্রিচ বদলি হিসেবে মাঠ ছাড়ার পরই রিয়াল শিবিরে আক্রমন চালায় ভিলারিয়াল। দলের বদলী খেলোয়াড় রজার মার্টিনেজ ও সামু ক্যাস্টিলেজো স্বাগতিক দলের হয়ে গোল দুটি পরিশোধ করে দেন। ম্যাচের ৭০তম মিনিটে কর্নার থেকে অসাধারণ এক কৌনিক শটে মার্টিনেজ একটি গোল পরিশোধ করার পর ৮৫ মিনিটে গোল রক্ষক হিসেবে অভিষেক পাওয়া ২০ বছর বয়সি জিদান পুত্র লুকা জিদানের একটি ইতস্তকর মুহূর্তে বাকি গোলটিও পরিশোধ করেন সামু ক্যাস্টিলেজো।

রিয়ালের নিয়মিত গোলরক্ষক নাভাস জাতীয় দলের প্রীতি ম্যাচ খেলতে দেশে গেছেন। সেই ‘সুযোগে’ মাঠে নেমে পড়েন জিদান পুত্র। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে নাভাস ক্লাবের সঙ্গে যোগ দিবেন। মৌসুমে নিজেদের শেষ ম্যাচ খেলতে নামবে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে।

খেলা শেষে কোচ জিদান বলেন, ‘তার (পুত্রের) অভিষেকে আমি খুশি। এটি তার এবং কোচের জন্যও খুবই গুরুত্বপুর্ন দিন। পিতা হিসেবে তার বাবা কি বলেন সেটি ঘরে গিয়ে দেখা যাবে।’ অবশ্য ম্যাচের এই ফলাফল রিয়ালের কাছে কোন গুরুত্বই নেই। কারণ ইতোমধ্যে লা লীগার শিরোপা ঘরে তুলেছে বার্সেলোনা। লিগের পয়েন্ট টেবিলে দ্বিতীয় অবস্থানেই রয়েছে রিয়াল মাদ্রিদ। এই ফলাফল তাদের অবস্থানে কোন প্রভাব ফেলবেনা। আবার চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালটিও ইতোমধ্যে নিশ্চিত হয়ে গেছে রিয়াল মাদ্রিদের।

আগামী ২৬ মে কিয়েভে ইউরোপের এই শীর্ষ ক্লাব টুর্নামেন্টের ফাইনালে ইংলিশ জায়ান্ট লিভারপুলের মোকাবেলা করবে জিদানের শিষ্যরা। শুধু মাত্র এই ড্রয়ে পয়েন্ট টেবিলে কিছুটা অবস্থানগত পরিবর্তন হয়েছে ভিলারিয়ালের। রিয়াল বেতিসকে টপকে উঠে গেছে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে।

অবশ্য আগে থেকেই চ্যাম্পিয়ন্সলিগের প্রতি মনোযোগী রিয়াল কোচ জিদান বলেন, ‘আমরা প্রস্তুত, আজ দলের কোন খেলোয়াড়ই ইনজুরিতে পড়েনি। সুতরাং আমরা লিগের শেষ ম্যাচ এবং চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলতে প্রস্তুত।’ বেলের প্রশংসা করে ফরাসি এই কোচ বলেন, ‘গ্যারেথ কখনো তার মানের নীচে নামেনি। তার ভূমিকায় আমি খুশি।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!