• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রুদ্ধশ্বাস প্রস্তুতি ম্যাচে ২ রানে হারলো মাশরাফিরা


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২২, ২০১৭, ০৬:৫৭ পিএম
রুদ্ধশ্বাস প্রস্তুতি ম্যাচে ২ রানে হারলো মাশরাফিরা

ঢাকা: স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের শততম টেস্টে স্বরণীয় জয়ের পর ২৫ মার্চ ওয়ানডে মিশন শুরু করতে যাচ্ছে তামিম-সাকিবরা। তার আগে নিজেদের আরো ঝালিয়ে নিতে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেছিল টাইগাররা। লঙ্কানদের দেয়া ৩৫৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৩৯ রানে ৭ উইকেট হারালেও মাহমুদুল্লাহ আর মাশরাফির দুরন্ত ব্যাটিংয়ে জয়ের স্বপ্ন দেখছিল সফরকারিরা। তবে বাস্তবে ধরা দেয়নি স্বপ্ন। শ্বাসরুদ্ধকর এই ম্যাচে মাত্র ২ রানে হার মেনেছে মাশরাফি বিন মর্তুজার দল।

বুধবার (২২ মার্চ) কলম্বো ক্রিকেট ক্লাব মাঠে একমাত্র প্রস্তুতি ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৩৫৪ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা প্রেসিডেন্ট একাদশ। জবাবে ৩৫৫ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে কোনো রান সংগ্রহের আগেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ফার্নান্দোর বলে সান্দান ওয়ারিকোদির তালুবন্দি হয়ে ফেরেন ইমরুল কায়েস।

তবে শুরু বিপর্যয় সামলে দ্বিতীয় উইকেটে সাব্বির রহমানের সাথে সৌম্য সরকারের ১৬ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় টাইগাররা। তবে সাব্বির হাফ সেঞ্চুরি তুলে নিলেও মাত্র তিন রানের আক্ষেপ নিয়ে বিদায় নিয়েছেন সৌম্য। মিলিন্দা সিরিবর্ধনার বলে দাসুন শানাকার তালুবন্দি হয়ে বিদায় নেন এই ওপেনার। সাঝঘরে ফেরার আগে ৪৩ বলে ৫টি চার আর দুই ছক্কায় ৪৭ রান করেন সৌম্য।

সৌম্যর বিদায়ের পর টিকতে পারেননি সাব্বির রহমানও। ৬৩ বলে ৭২ রান করে ধনঞ্জয়া ডি সিলভার বলে থিসারা পেরেরার হাতে ধরা পড়ে সাঝঘরে ফেরেন তিনি। এরপর ফর্মে মুশফিকুর রহীম দলের প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছেন। চতুরাঙ্গা ডি সিলভার বলে আউট হয়ে বিদায় নেন টাইগারদের সাদা পোশাকের অধিনায়ক।

অবশ্য মোসাদ্দেক হোসেন সৈকত প্রত্যাশা মতই খেলেছেন। ৪৫ বলে তুলে নেন দুর্দান্ত এক হাফ সেঞ্চুরি। তারপর ধনঞ্জয়া ডি সিলভার বলে আউট হওয়ার আগে ৫৩ রান করেন তিনি। মোসাদ্দেকের বিদায়ের পর ধনঞ্জয়া ডি সিলভার জোড়া শিকারে পরিনত হয়ে বিদায় নেন শুভাগত হোম আর সানজামুল।

২৩৯ রানে ৭ উইকেট হারানো বাংলাদেশ দলের হাল ধরেন অধিনায়ক মাশরাফি আর মাহমুদুল্লাহ রিয়াদ। দু'জনেই ঝড়ের গতিতে ব্যাট চালিয়ে তুলে নেন হাফ সেঞ্চুরি। জয় থেকে টাইগারদের দুরত্ব যখন মাত্র ১৫ রানের, ঠিক তখনই বিদায় নেন অধিনায়ক মাশরাফি। ম্যাশের বিদায়ের পরও জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন মাহমুদুল্লাহ। শেষ বলে জয়ের জন্য বাংলাদেশর প্রয়োজন ৪ রান। কিন্তু মাহমুদুল্লা নিতে পারলেন ২। ফলে শ্বাসরুদ্ধকর ম্যাচে ২ রানে হারে টাইগাররা।

এর আগে টস হেরে আগে ফিল্ডিংয়ে নেমে বাংলাদেশকে দুর্দান্ত সূচনা এনে দিয়েছিলেন তাসকিন আহমেদ। ২৪ রান করা দিলশান মুনাবীরাকের শুরুতেই এলবিডাব্লিউ করেন তিনি।
এরপর দ্বিতীয় উইকেটে বিরাকোডির সঙ্গে শতরানের জুটি গড়েন কুশল পেরেরা। তাদের এই জুটি ভাঙেন সাইফউদ্দিন। হাফ সেঞ্চুরি করা বিরাকোডিকে রুবেল হোসেনের ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরান তিনি। সাঝঘরে ফেরার আগে ৬৭ রানের মুল্যবান ইনিংস খেলেন তিনি।

এরপর ৬৪ রান করে স্বেচ্ছায় অবসরে যান পেরেরা। তারপর ৩২ রান করা সিরিবর্ধনকে ফিরিয়ে দেন সানজামুল। শেষ দিকে ধনঞ্জয় ডি সিলভা ও পেরেরার ঝড়ো ব্যাটে ৩৫৪ রানের সংগ্রহ করে প্রেসিডেন্ট একাদশ।

এই ম্যাচে খেলছেন না টেস্ট দলে থাকা মুস্তাফিজ, শুভাশিষ, সাকিব, তামিম। টানা ক্রিকেটের মধ্যে থাকায় টিম ম্যানেজমেন্ট তাদের বিশ্রাম দিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!