• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রুবেলের অন্যরকম ‘সেঞ্চুরি’


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৫, ২০১৮, ০৫:০৮ পিএম
রুবেলের অন্যরকম ‘সেঞ্চুরি’

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ দলের অন্যতম সেরা পেসার রুবেল হোসেন নিজেকে চিনিয়েছিলেন অভিষেকেই। ২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৪ উইকেট নিয়ে দলকে জিতিয়েছিলেন বাগেরহাটের এই বোলার। দিনে দিনে আরও পরিনত হয়ে উঠেছেন দেশের ক্রিকেট ইতিহাসে তৃতীয় দ্রুততম এই পেসার। ৯ বছর পর গড়লেন অন্যরকম এক সেঞ্চুরি।

বাংলাদেশের পঞ্চম বোলার হিসাবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ উইকেটের ক্লাবে প্রবেশ করলেন রুবেল হোসেন। ত্রিদেশীয় সিরিজে সোমবার (১৫ জানুয়ারি) মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ২ উইকেট নিয়ে এই মাইলপলক স্পর্শ করেন এই টাইগার পেসার।

যদিও এদিন প্রথম স্পেলে চার ওভার বল করে উইকেটশূন্য ছিলেন রুবেল। তবে ইনিংসের ৪৯তম ওভারে পরপর দুই বলে মোর ও চাতারাকে বোল্ড করে পঞ্চম বাংলাদেশি হিসেবে ১০০ উইকেট শিকারির ক্লাবে নিজের লিপিবদ্ধ করেন এই টাইগার পেসার।

এই তালিকায় বাংলাদেশিদের মধ্যে সবার উপরে রয়েছেন স্পিনার আব্দুর রাজ্জাক। ৬৯টি ওয়ানডে খেলে ১০০ উইকেট শিকার করেন অভিজ্ঞ এই স্পিনার। দ্বিতীয় স্থানে রয়েছেন মাশরাফি বিন মুর্তাজা। ৭৮টি ম্যাচ খেলে এই কৃতিত্ব গড়েন ওয়ানডে অধিনায়ক। এই মুহুর্তে দেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেটের মালিক নড়াইল এক্সপ্রেস।

এখন পর্যন্ত ১৮১ ম্যাচ খেলে মাশরাফি শিকার করেছেন ২৩২টি উইকেট। সমান ম্যাচ খেলে ২২৯ উইকেট নিয়ে তালিকার দ্বিতীয়স্থানে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ১৫৩ ম্যাচ খেলে আব্দুর রাজ্জাক নিয়েছেন ২০৭টি উইকেট। ১২৩ ম্যাচে ১১৯ উইকেট নিয়ে চতুর্থ স্থানে অবস্থান মোহাম্মদ রফিকের। এরপরেই রয়েছেন মাইলফলক স্পর্শ করা রুবেল হোসেন।

ওয়ানডেতে বাংলাদেশের শীর্ষ পাঁচ উইকেট শিকারি বোলারের তালিকা:

নাম                           ম্যাচ                                উইকেট সংখ্যা
মাশরাফি মুর্তজা              ১৮১                                   ২৩২
সাকিব আল হাসান           ১৮১                                   ২২৯
আব্দুর রাজ্জাক                ১৫৩                                   ২০৭
মোহাম্মদ রফিক              ১২৩                                   ১১৯
রুবেল হোসেন                ৮১                                     ১০০

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!