• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রুয়েটে আসছে নতুন উপাচার্য, সমালোচনায় তিন ‘হাইব্রিড’ ভিসি


রাবি প্রতিনিধি মে ২৪, ২০১৮, ১১:৩৯ এএম
রুয়েটে আসছে নতুন উপাচার্য, সমালোচনায় তিন ‘হাইব্রিড’ ভিসি

রাজশাহী : আগামী ১৮ মে শেষ হচ্ছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) উপাচার্যের মেয়াদকাল। এরই মধ্যে পরবর্তী উপাচার্য কে হচ্ছেন তা নিয়ে শুরু হয়েছে গুঞ্জন। রুয়েটের এখন আলোচনার বিষয়বস্তু ভিসি নিয়োগের ব্যাপারে। রাজনৈতিক অঙ্গনেও চলছে একই আলোচনা। তবে আগের তিন ভিসির কর্মযজ্ঞ পর্যালোচনা শুরু হয়েছে সব মহলেই। শিক্ষক থেকে রাজনৈতিক মহল সবখানেই আগের তিন ভিসির বিগত দিনের কর্র্মের আলোচনাই এখন রাজশাহীতে মুখ্য হয়ে উঠছে।

জানা গেছে, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর ভিসি হিসেবে নিয়োগ পান অধ্যাপক ড. সিরাজুল করিম চৌধুরী। এরআগে ২০০৩ সালে শিক্ষক সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থী প্যানেলের সঙ্গে হাত মিলিয়ে ভোট করেন অধ্যাপক সিরাজুল। ২০০২ সালে তৎকালীন বিআইটি রাজশাহী ছাত্র সংসদে চারদলীয় জোট সরকারের আমলে ছাত্র উপদেষ্টার পদ পান তিনি। তবে ভিসির দায়িত্ব গ্রহণের পরই তিনি বিএনপি ও জামায়াত-শিবির তোষণ শুরু করেন বলে অভিযোগ ওঠে। অপকর্ম করেও পার পেয়ে যান বিএনপি-জামায়াতপন্থী একাধিক শিক্ষক।

এরপর তৎকালীন প্রোভিসি অধ্যাপক মর্ত্তুজা আলীকে ভারপ্রাপ্ত ভিসি নিয়োগ করা হয়। আশির দশকে বিআইটির ছাত্র থাকা অবস্থায় মর্ত্তুজা আলী ছাত্রদলের রাজনীতিতে নেতৃত্ব দিয়েছেন বলে অভিযোগ রয়েছে। প্রথম থেকে ছাত্রলীগের সঙ্গে তার দূরত্বের সৃষ্টি হয়। কিছুদিন পর ভিসির বিরুদ্ধে ছাত্র শিবিরকে নিয়মিত মাসিক চাঁদা দেওয়ার অভিযোগ ওঠে। তিনি ছাত্রশিবির রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট শাখার সাবেক সভাপতি আহসান হাবিবকে রুয়েটে সহকারী প্রকৌশলী হিসেবে নিয়োগ দেন। ২০১৪ সালে অধ্যাপক মর্ত্তুজার আমলে চারটি ডাটা প্রসেসর পদে নিয়োগ বিজ্ঞপ্তি হলেও অবৈধভাবে ১০ জনকে নিয়োগ দেন তিনি।

শহীদ সেলিম হলের হাঁড়িপাতিল চুরিতে অভিযুক্ত অধ্যাপক আশরাফুল আলমকে রেজিস্ট্রার এবং নারী কেলেংকারী ও মাদকাসক্ত অধ্যাপক কামরুজ্জামান রিপনকে ছাত্র কল্যাণ পরিচালকের পদে নিয়োগ দেন তিনি। যুবদল নেতা আনোয়ার হোসেন উজ্জ্বলকে দেদারসে ঠিকাদারী কাজ পাইয়ে দেন ভিসি। এসব অনিয়ম তদন্তে ইউজিসি থেকে অধ্যাপক আতফুল হাই শিবলীকে সদস্য করে তদন্ত কমিটি গঠনও করা হয়। এছাড়া তিনি ১৯৯৩-৯৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকারের সময় ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব পালন করেন।

শেষে ২০১৪ সালের ২৮ মে অধ্যাপক ড. রফিকুল আলম বেগকে ভিসি নিয়োগ করা হয়। অধ্যাপক রফিকুল বেগ ২০০৩ সালের জুনে অনুষ্ঠিত শিক্ষক সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থী প্যানেল থেকে সহসভাপতি পদে নির্বাচন করেন। বিএনপি-জামায়াতপন্থী ইঞ্জিনিয়ারদের সংগঠন অ্যাব-এর প্রার্থী হয়ে রাজশাহী শাখার ভাইস-চেয়ারম্যান হিসেবে ২০০৬-০৭ মেয়াদে নির্বাচন করে আওয়ামীপন্থী প্রার্থীর কাছে পরাজিত হন। দায়িত্ব গ্রহণের পর অধ্যাপক রফিকুল আলম উচ্চপদস্থ কর্মকর্তা নিয়োগ বোর্ডসহ একাধিক কমিটির দায়িত্ব দেন বিএনপিপন্থী প্রভাবশালী শিক্ষক নেতা এবং অ্যাব নেতা ড. সৈয়দ আব্দুল মফিজকে। বিষয়টি নিয়ে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির মধ্যে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

এছাড়াও বিজ্ঞপ্তির একটি পদের বিপরীতে আটজন শিক্ষক নিয়োগ, এক পদের বিজ্ঞপ্তির বিপরীতে আটজন ডাটা প্রসেসর, ছয়জন বাজেট অফিসার, চারজন সেকশন অফিসার নিয়োগের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। এর মধ্যে ভুয়া সনদ দিয়ে অযোগ্য প্রার্থীরাও চাকরি পান। ২০১৭ সালে বিতর্কিত ঠিকাদার যুবদল নেতা ও রাবি শিক্ষক হত্যা মামলার আসামি আনোয়ার হোসেন উজ্জ্বলকে আড়াই কোটি টাকার কাজ পাইয়ে দেন ভিসি।

নিন্মমানের কাজ হওয়া সত্ত্বেও পরবর্তীতে ফের ৮০ লাখ টাকা বৃদ্ধি করা হয়। নিয়মবর্হিভূতভাবে ৫০ লাখ টাকার এলইডি টিভি ক্রয়ে দুর্নীতির অভিযোগ ওঠে। ২০১৭ সালে ১৬ জুলাই সাড়ে ৬ লাখ টাকার চেক জালিয়াতির ঘটনা ঘটে। জালিয়াতির ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হলেও অজ্ঞাত কারণে তা ধামাচাপা পড়ে যায়। এছাড়া বর্তমান ভিসির মেয়াদে রুয়েটে চুরি, ছিনতাই, চাঁদাবাজি, সংঘর্ষের ঘটনা বৃদ্ধি পায়। সবশেষ বাসচালক আব্দুস সালাম হত্যাকান্ডের ঘটনা ঘটে। ফলে ক্যাম্পাসজুড়ে আতঙ্কের সৃষ্টি হয়।

ব্যাপারে জানতে চাইলে সাবেক ভিসি অধ্যাপক সিরাজুল করিম চৌধুরী বলেন, আমার বিরুদ্ধে আনা অভিযোগ সঠিক না। ছাত্রলীগের অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণেই আজিজ খুন হয়েছিলেন। আর আমার বিরুদ্ধে রেজাল্ট জালিয়াতির যে অভিযোগ আনা হচ্ছে, তা মূলত আমাকে উপাচার্যের পদ থেকে সরানোর জন্যই এমনটি করা হয়েছিল বলে দাবি করেন তিনি।

সাবেক ভিসি অধ্যাপক ড. মর্ত্তুজা আলী বলেন, একটি মহল ষড়যন্ত্রমূলকভাবে সাবেক উপাচার্যদের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যে রুয়েটে ভিসি নিয়োগ দেয়া হবে, এ কারণেই ওই মহলটি এ ধরনের কাজে লিপ্ত রয়েছে। আর আমার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হচ্ছে, তা সঠিক না।

বর্তমান ভিসি অধ্যাপক ড. মোহা. রফিকুল আলম বেগ তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন। তার দাবি- মেয়াদকাল শেষে নোংরা রাজনীতি করছে একটি পক্ষ। তিনি বিগত চার বছর সফলভাবে দায়িত্ব পালন করেছেন। চেষ্টা করেছেন রুয়েটকে শিক্ষা ও গবেষণা কাজে এগিয়ে নিতে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!