• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রূপরেখা ‘ভিশন-২০৩০’ তৈরিতে যারা ছিলেন


নিজস্ব প্রতিবেদক মে ৭, ২০১৭, ০৩:৩৫ পিএম
রূপরেখা ‘ভিশন-২০৩০’  তৈরিতে যারা ছিলেন

ঢাকা : জাতীয় নির্বাচনে মনোযাগ দিয়েছে বিএনপি। এ লক্ষ্যে দলটি সাংগঠনিক ভিত মজবুত করার উদ্যোগ যেমন নিয়েছে, তেমনি নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি এবং নির্বাচনকালীন সরকার নিয়ে সমঝোতা না হলে কার্যকর আন্দোলনের ওপর জোর দিয়ে সামনে এগোচ্ছে।

ক্ষমতায় গেলে ২০৩০ সাল নাগাদ বিএনপি বাংলাদেশকে কোথায় নিয়ে যেতে চায়, তার রূপরেখা ‘ভিশন-২০৩০’ নিয়ে শিগগিরই সংবাদ সম্মেলনে আসছেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। শুধু তাই নয়, এই রূপরেখার আলোকে আগামী জাতীয় নির্বাচনী ইশতেহারও তৈরি হচ্ছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগকে খালি মাঠে গোল দিতে রাজি নয় বিএনপি। যে কারণে দল গোছানোর পাশাপাশি নির্বাচনী প্রস্তুতিও শুরু করেছে দলটি। বিএনপির সাম্প্রতিক নানা কর্মকাণ্ড, দলের সিনিয়র নেতাদের বক্তব্য এবং তাদের সঙ্গে আলাপে এমন চিত্র ফুটে উঠেছে।

দলের একাধিক সূত্র জানিয়েছে, নতুন এই ভিশন তৈরির জন্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দলের কয়েকজন স্থায়ী কমিটির সদস্য দায়িত্বে ছিলেন। তারা হলেন- ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ের একটি সূত্র জানায়, সরাসরি বিএনপির রাজনীতিতে জড়িত নন, এমন একজন সাবেক অধ্যাপকের নেতৃত্বে ‘ভিশন-২০৩০’ শীর্ষক রূপরেখার খসড়া চূড়ান্ত করা হয়েছে। পরবর্তীতে এটি নিয়ে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে কয়েক দফা বৈঠক হয়। দলের আগামীকাল সোমবার (০৮ মে) রাতে স্থায়ী কমিটির সভায় তা চূড়ান্ত হতে পারে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, এর আগে দলের চেয়ারপারসন ‘ভিশন-২০৩০’ শিরোনামে সংক্ষিপ্ত রূপরেখা দিয়েছিলেন। এবার তা বিস্তারিত আকারে তৈরি করা হয়েছে। আগামী সপ্তাহে এটির ঘোষণা আসতে পারে। তবে আমি নিশ্চিত না। অন্য এক প্রশ্নের জবাবে ড. মোশাররফ বলেন, এই রূপরেখার ভিত্তিতে নির্বাচনের ইশতেহার দেয়া হবে।

এদিকে, ‘ভিশন-২০৩০’ এবং সহায়ক সরকারের রূপরেখা একসঙ্গে ঘোষণা করা হবে কি না- এমন প্রশ্নে এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকা একজন সিনিয়র নেতা নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে বলেন, ‘ভিশন-২০৩০’ এর প্রস্তাবনাই তৈরি হচ্ছে। সেক্ষেত্রে নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা ঘোষণা এখনই হওয়ার সম্ভাবনা দেখছি না। তারপরও শেষ পর্যন্ত সিদ্ধান্ত পাল্টালেও পাল্টাতে পারে।

প্রসঙ্গত, গত বছরের ১৯ মার্চ দলের ষষ্ট জাতীয় কাউন্সিলে সুখী, সমৃদ্ধ, আধুনিক ও আত্মমর্যাদাশীল রাষ্ট্র প্রতিষ্ঠাই ‘ভিশন-২০৩০’ এর লক্ষ্যে বিএনপির একটি রূপরেখার ঘোষণা দেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। আর ক্ষমতায় গেলে নতুন এই ফর্মূলায় রাষ্ট্র পরিচালনার কথা বলেছিলেন তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!