• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রূপরেখা ‘ভিশন-২০৩০’ যা যা থাকছে


নিজস্ব প্রতিবেদক মে ৭, ২০১৭, ০২:৪২ পিএম
রূপরেখা ‘ভিশন-২০৩০’ যা যা থাকছে

ঢাকা : ক্ষমতায় গেলে ২০৩০ সাল নাগাদ বিএনপি বাংলাদেশকে কোথায় নিয়ে যেতে চায়। নির্বাচনের পথে বিএনপির ইতিবাচক দৃষ্টিভঙ্গির অংশ হিসেবেই আগামী ১০ মে রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক সংবাদ সম্মেলনে ‘ভিশন-২০৩০’ তুলে ধরবেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ক্ষমতায় গেলে নতুন ধারার রাজনীতি প্রতিষ্ঠার অঙ্গীকারের পাশাপাশি সুশাসন নিশ্চিত করতে মন্ত্রণালয়ভিত্তিক দলের সুনির্দিষ্ট পরিকল্পনা এতে তুলে ধরবেন বিএনপি প্রধান।

এ ছাড়া রোজার ঈদের পরে নির্বাচনকালীন সহায়ক সরকারের ফর্মুলাও তুলে ধরবে বিএনপি।  শুধু তাই নয়, এই রূপরেখার আলোকে আগামী জাতীয় নির্বাচনী ইশতেহারও তৈরি হচ্ছে।

জানা গেছে, নিরপেক্ষ জাতীয় নির্বাচনের দাবি আদায়ের ক্ষেত্র প্রস্তুত করতে দল পুনর্গঠনের কাজে হাত দিয়েছে বিএনপি। সারা দেশে পুরোদমে চলছে দল গোছানোর কাজ। বিএনপি নেতাদের মতে, দল গোছানোর প্রায় ৭০ ভাগ কাজ তারা সেরে ফেলেছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগকে খালি মাঠে গোল দিতে রাজি নয় বিএনপি। যে কারণে দল গোছানোর পাশাপাশি নির্বাচনী প্রস্তুতিও শুরু করেছে দলটি। বিএনপির সাম্প্রতিক নানা কর্মকাণ্ড, দলের সিনিয়র নেতাদের বক্তব্য এবং তাদের সঙ্গে আলাপে এমন চিত্র ফুটে উঠেছে।

এদিকে, বিএনপির রূপরেখা ‘ভিশন-২০৩০’ যা যা থাকছে- আলোচিত এই রূপরেখায় প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনা। রাষ্ট্রের এককেন্দ্রিক চরিত্র ঠিক রেখে বিদ্যমান সংসদীয় ব্যবস্থার সংস্কার ও জাতীয় সংসদ দ্বিকক্ষবিশিষ্ট করা। ক্ষমতার বিকেন্দ্রীকরণ, সুনীতি, সুশাসন ও সুসরকারের সমন্বয় ঘটানো। গণভোট ফিরিয়ে আনা। নির্বাচন কমিশন, দুর্নীতি দমন কমিশন, পাবলিক সার্ভিস কমিশন, মানবাধিকার কমিশনসহ সাংবিধানিক ও আধা সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোতে প্রয়োজনীয় সংস্কার আনা। উচ্চ আদালতে বিচারক নিয়োগসংক্রান্ত আইন করা। ২০৩০ সালের মধ্যে দেশকে একটি উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত করা। মাথাপিছু আয় পাঁচ হাজার মার্কিন ডলার এবং প্রবৃদ্ধি দুই অঙ্কে নেয়ার জন্য বিএনপির পরিকল্পনায় বিস্তারিত থাকবে।

এছাড়া শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, যোগাযোগ, শিল্প, বাণিজ্য, কর্মসংস্থান সৃষ্টিসহ বিভিন্ন খাতওয়ারি পরিকল্পনাও থাকবে। দলটির সিনিয়র নেতারা বলছেন, জনগণ ও আন্তর্জাতিক বন্ধুদের বার্তা দেয়ার লক্ষ্যে এই রূপরেখা তৈরি করা হচ্ছে।

এদিকে, ‘ভিশন-২০৩০’ এবং সহায়ক সরকারের রূপরেখা একসঙ্গে ঘোষণা করা হবে কি না- এমন প্রশ্নে এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকা একজন সিনিয়র নেতা নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে বলেন, ‘ভিশন-২০৩০’ এর প্রস্তাবনাই তৈরি হচ্ছে। সেক্ষেত্রে নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা ঘোষণা এখনই হওয়ার সম্ভাবনা দেখছি না। তারপরও শেষ পর্যন্ত সিদ্ধান্ত পাল্টালেও পাল্টাতে পারে।

প্রসঙ্গত, গত বছরের ১৯ মার্চ দলের ষষ্ট জাতীয় কাউন্সিলে সুখী, সমৃদ্ধ, আধুনিক ও আত্মমর্যাদাশীল রাষ্ট্র প্রতিষ্ঠাই ‘ভিশন-২০৩০’ এর লক্ষ্যে বিএনপির একটি রূপরেখার ঘোষণা দেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। আর ক্ষমতায় গেলে নতুন এই ফর্মূলায় রাষ্ট্র পরিচালনার কথা বলেছিলেন তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!