• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

রেমিট্যান্স ফি: আরো সময় নিলো বাংলাদেশ ব্যাংক


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৯, ২০১৭, ০৮:৩১ পিএম
রেমিট্যান্স ফি: আরো সময় নিলো বাংলাদেশ ব্যাংক

ঢাকা: প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের হার বৃদ্ধির বিষয়ে শীর্ষ ২০টি ব্যাংকের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ ব্যাংক। কিন্তু কোনো সুরাহা হয়নি। এসময় ব্যাংকের পক্ষ থেকে প্রস্তাব করা হয়, রেমিট্যান্সে ব্যাংক কোনো ফি নেয় না। বিদেশে থাকা প্রতিষ্ঠানই ফি নেয়। তাই এ খাতে ভর্তুকি দিতে হলে ব্যাংকগুলোর সিএসআর থেকে তা দেয়া যেতে পারে। ফলে, আগামী ২৪ জুলাই এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে সূত্র জানিয়েছে।

বুধবার(১৯ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকে অনুষ্ঠিত বৈঠকে রেমিট্যান্স বিষয়ে ব্যাংকগুলোর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামাল। বৈঠকে রেমিট্যান্স আহরণকারী শীর্ষ ২০ ব্যাংকের কর্মকর্তারা অংশ নেন। বৈঠকে রেমিট্যান্স আরো বাড়াতে ব্যাংকের পক্ষ থেকে কী কী ছাড় দেয়া যায়, তা নিয়ে আলোচনা করা হয়। 

বৈঠকের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি। সূত্র জানিয়েছে, বৈঠকে বাণিজ্যিক ব্যাংকগুলোর কর্মকর্তারা কেন্দ্রীয় ব্যাংককে জানিয়েছেন, রেমিট্যান্স সংগ্রহ করতে ব্যাংকের পক্ষ থেকে কোনো ফি বা সার্ভিস চার্জ নেয়া হয় না। বিদেশে থাকা প্রতিষ্ঠানই ফি নেয়। তাই মানি সার্ভিস এজেন্সিদের সঙ্গে আলোচনা করতে হবে।

খরচ বেশি হওয়ার কারণে প্রবাসীরা অবৈধ পথে রেমিট্যান্স পাঠানো শুরু করেছেন। এজন্য খরচ কমাতে হবে ব্যাংকিং চ্যানেলের। ব্যাংকারদের পক্ষ থেকে প্রস্তাব দেয়া হয়, পুরো খরচই সংশ্লিষ্ঠ এজেন্সিকে দেয়ার ব্যাপারে বাংলাদেশ ব্যাংক প্রস্তাব করে। এসময় ব্যাংকাররা জানান, ব্যবসা করার জন্য ব্যাংক। ভর্তুকি দেয়ার জন্য নয়। তবে, বাণিজ্যিক ব্যাংকের সিএসআর খাত থেকে ব্যয় সমন্বয় করা যেতে পারে।

এ বিষয়ে আলোচনার পরে কেন্দ্রীয় ব্যাংক মনে করছে, বিষয়টি আরো আলোচনা ও অর্থমন্ত্রণালয়ের সিদ্ধান্ত প্রয়োজন। তাই সংশ্লিষ্ঠ সবার সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিবে কেন্দ্রীয় ব্যাংক।

প্রসঙ্গত, বিদেশে থাকা জনশক্তির দেশে পাঠানো রেমিট্যান্স(প্রবাসী আয়) কমছে বছরের পর বছর। কারণ জানতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে প্রতিনিধি দল কয়েকটি দেশে সরেজমিন পরিদর্শনেও গিয়েছিলেন। তাদের দেয়া রিপোর্টের পরেও বাড়ছে না প্রবাসী আয়ের পরিমাণ। এ নিয়ে পরবর্তী করণীয় ঠিক ও ব্যাংকগুলোর মতামত নিতে যাচেছ বাংলাদেশ ব্যাংক।

সূত্র জানিয়েছে, প্রবাসী আয় বাড়াতে বেশ কিছু পদক্ষেপ নেয়ার চিন্তা করছে বাংলাদেশ ব্যাংক। সিদ্ধান্ত নেয়ার পূর্বে ব্যাংকের কাছ থেকেওপরামর্শও নিলো। চিন্তার মধ্যে রয়েছে মধ্যে রয়েছে রেমিট্যান্স পাঠানোর খরচ ব্যাংক বহন করবে, প্রয়োজনে সিএসআর খাত থেকে তা পূরণ করা হবে, প্রণোদনা দেয়া, অবৈধ পথে পাঠানো নিরুৎসাহিত করতে প্রচারণা ও প্রয়োজনে মোবাইল ব্যাংকিংকে আরো জনপ্রিয় করা।

অপরদিকে, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রবাসী আয় বাড়াতে ব্যয় হ্রাস, বিদেশে কর্মরত ব্যাংকের শাখা ও এক্সচেঞ্জ হাউজগুলোকে আরো বেশি ভূমিকা রাখার ব্যাপারে জোর দিয়ে বিভিন্ন সময়ে বক্তব্য দিয়েছেন। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে বলছে, ব্যাংকিং চ্যানেলে ২০১৬-১৭ অর্থবছরে প্রবাসীরা আগের অর্থবছরের তুলনায় ২১৬ কোটি ১৭ কোটি ডলার বা ১৪ দশমিক ৪৭ শতাংশ কম অর্থ পাঠিয়েছেন। যা স্থানীয় মুদ্রায় ১৭ হাজার কোটি টাকা কম।

২০১৬-১৭ অর্থবছরে রেমিট্যান্স এসেছে ১ হাজার ২৭৬ কোটি ৯৪ লাখ মার্কিন ডলার, ২০১৫-১৬ অর্থবছরে ১ হাজার ৪৯২ কোটি ৬২ লাখ ডলার। সদ্য শেষ হওয়া অর্থবছরে প্রবাসীদের পাঠানো অর্থের পরিমাণ গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!