• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রেল ও লঞ্চে যাত্রী নিরাপত্তায় বীমার উদ্যোগ


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৫, ২০১৬, ০২:০৩ পিএম
রেল ও লঞ্চে যাত্রী নিরাপত্তায় বীমার উদ্যোগ

দেশে প্রথমবারের মতো বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ট্রেন ও লঞ্চযাত্রীদের জীবন বীমার আওতায় আনার উদ্যোগ নিয়েছে। কারণ বিভিন্ন সময়ে রাজনৈতিক সহিংসতাসহ নানা কারণে ট্রেন দুর্ঘটনার ঘটনা ঘটছে। ট্রেন বা নৌপথ কোনো ক্ষেত্রেই যাত্রী নিরাপত্তায় কোনো কার্যকর পদক্ষেপ নেই। 

এই অবস্থায় ট্রেন ও লঞ্চযাত্রীদের জীবন বীমার আওতায় আনার উদ্যোগ নিয়েছে আইডিআরএ। সর্বোচ্চ ১ টাকা প্রিমিয়ামে যাত্রীরা ওই সেবা গ্রহণ করতে পারবে। ইতিমধ্যে আইডিআরএ এই বিষয়ে একাধিক বৈঠক করেছে। শিগগিরই সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এই বিষয়ে লিখিত প্রস্তাবনা পাঠানো হবে। আইডিআরএ সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, রেল ও লঞ্চে প্রতিদিন চার লাখের বেশি যাত্রী চলাচল করে। প্রত্যেক যাত্রীর টিকিটের সাথে ১ টাকা করে বীমা প্রিমিয়াম নেয়া হলে ওই খাত থেকে বছরে ১০ কোটি টাকার তহবিল সংগ্রহ হবে। আর ওই অর্থ থেকেই দুর্ঘটনাকবলিত যাত্রীদের বা তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হবে। 

কারণ দেশের নৌপথের যাত্রীরা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে। ঝড়ের মৌসুম এলেই নদীবেষ্টিত দক্ষিণাঞ্চলে নৌ-দুর্ঘটনায় যাত্রীদের প্রাণহানির ঘটনা বেড়ে যায়। পাশাপাশি মেঘনার ডেঞ্জার জোনসহ (ঝুঁকিপূর্ণ এলাকা) বিভিন্ন নৌরুটে নৌযানগুলো বেপরোয়াভাবে চলাচল করে। বিশেষ করে বর্ষা মৌসুমে নৌপথে দুর্ঘটনার সংখ্যা বেড়ে যায়। 

তাছাড়া প্রতিদিন সারাদেশে (পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল) ২৪১টি ট্রেন চলাচল করে। তার মধ্যে ৮৬টি আন্তঃনগর ট্রেনে প্রায় আড়াই লাখ যাত্রী চলাচল করে। আর দেশের দক্ষিণাঞ্চলে নৌ-রুট রয়েছে ৮৮টি। তার মধ্যে ৪৩টি রুটে ঢাকার সাথে সরাসরি নৌযান চলাচল করে। প্রতিদিন নৌপথে ওই অঞ্চল থেকে যাতায়াত করে দেড় লাখের মতো যাত্রী। বাস্তবে এ সংখ্যা আরো বেশি হতে পারে। কারণ লঞ্চ মালিকদের বিরুদ্ধেকর ফাঁকি দিতে যাত্রী পরিবহন কম দেখানোর অভিযোগ রয়েছে।

সূত্র জানায়, ট্রেন কিংবা লঞ্চের সব যাত্রীর জন্যই বীমা করা বাধ্যতামূলক নয়। বিষয়টি সম্পূর্ণভাবে যাত্রীর ইচ্ছার ওপর নিভর করবে। তবে বীমায় আগ্রহীরা ওই সুবিধা পেতে হলে অনলাইনে টিকিট বুক করতে হবে। সেক্ষেত্রে যাত্রীদের কাঁধে কোনো বাড়তি বোঝা চাপবে না। বীমার প্রিমিয়াম হিসেবে ভাড়া ও দূরত্ব নির্বিশেষে টিকিটপিছু বাড়তি ২ টাকারও কম গুনতে হবে যাত্রীকে। 

বাছাইকৃত তিনটি সংস্থাকে এই জীবন বীমার দায়িত্ব দেয়া হয়েছে। যদিও  বেশ আগে থেকেই দেশে এ ধরনের উদ্যোগ বিবেচনাধীন ছিল। তবে প্রতিবেশী দেশ ভারত রেলযাত্রীদের জন্য বীমা সুবিধা বাস্তবায়ন করায় এদেশে সম্প্রতি ওই উদ্যোগ গতি পেয়েছে। পাঁচ বছর ধরেই রেল ও লঞ্চযাত্রীদের জন্য জীবন বীমা চালুর বিষয়টিকে অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচনা করা হচ্ছিল। বর্তমানে দেশে বীমা কোম্পানির সংখ্যা বেড়েছে। তাই ওই সেবা ব্যাপক পরিসরে মানুষের কাছে পৌঁছানো সম্ভব বলে বীমা-সংশ্লিষ্টরাও মনে করছেন।

সূত্র আরো জানায়, শুধুমাত্র রেলপথ বা নৌযানই নয়, অন্যান্য গণপরিবহনের যাত্রীরাও বীমার আওতার বাইরে রয়েছে। পরিবহন মালিকরা শুধুমাত্র নিজের গাড়ির জন্যই বীমা করে থাকেন। যাত্রীদের বিষয়ে কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না। ২০০১ সালে পরিবহনসহ যাত্রী বীমা নামে একটি আইন প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু সে বিষয়ে কোনো অগ্রগতিও হয়নি। সম্প্রতি আইডিআরএ এ বিষয়ে আবারো উদ্যোগ নিয়েছে।

এ বিষয়ে আইডিআরএ সদস্য জুবের আহমেদ খান জানান, লঞ্চ ও ট্রেনযাত্রীদের বীমার আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। সম্প্রতি ভারতেও তা চালুর উদ্যোগ নেয়া হয়েছে। আইডিআরএ সবকিছু যাচাই-বাছাই শেষে এই সংক্রান্ত প্রস্তাবনা শিগগিরই মন্ত্রণালয়ে পাঠাবে।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!