• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রেলের জন্য ১০টি ইঞ্জিন কিনতে চুক্তি


নিজস্ব প্রতিবেদক মে ১৭, ২০১৮, ০৬:২৪ পিএম
রেলের জন্য ১০টি ইঞ্জিন কিনতে চুক্তি

ঢাকা: এডিবির অর্থায়নে বাংলাদেশ রেলওয়ের জন্য ১০টি মিটারগেজ লোকোমোটিভ কিনতে কোরিয়ার হুন্দাই রোটেমের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত করেছে বাংলাদেশ রেলওয়ে।

বৃহস্পতিবার (১৭ মে) রেলভবনে এক অনুষ্ঠানে চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মো. শাসসুজ্জামান এবং কোরিয়ার হুন্দাই রোটেমের পরিচালক (গ্লোবাল রেল) কোয়াং কুন উন।

চুক্তি অনুযায়ী নির্মাণকারী প্রতিষ্ঠান দুই বছরের (২৪ মাসের) মধ্যে ইঞ্জিনগুলো সরবরাহ করবে। বাংলাদেশি টাকায় এর মূল্য ২৯৭ কোটি ৬৩ লাখ ৩০ হাজার ৫৬০ টাকা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেন, বাংলাদেশ রেলওয়ে লোকোমোটিভ সংকটে ভুগছে। বহরের অধিকাংশ ইঞ্জিনের মেয়াদ উত্তীর্ণ হয়েছে। কাজেই এ চুক্তি খুবই গুরুত্বপূর্ণ। চুক্তি অনুযায়ী ৭০টি ইঞ্জিন একই কোম্পানি সরবরাহ করবে। এছাড়া আরও ৪০ ও ২০টি ইঞ্জিন সংগ্রহ করার প্রক্রিয়া চলছে। বর্তমানে ২৭০টি কোচ রেলবহরে চলছে।

তিনি আরো বলেন, ২৫০টি কোচ নির্মাণাধীন অবস্থায় আছে। ১৫০টি কোচ কোরিয়ান সরকারের অর্থায়নে কেনার প্রক্রিয়া চলছে। আগামীতে আরও ইঞ্জিন এবং কোচ আনা হবে বলে উল্লেখ করেন রেলমন্ত্রী ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!