• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রেসিপি : কচুরমুখীতে মশুরের ডাল


লাইফস্টাইল ডেস্ক  আগস্ট ২৯, ২০১৬, ০৬:৩৫ পিএম
রেসিপি : কচুরমুখীতে মশুরের ডাল

আমাদের সবার কাছেই একটি পরিচিত সবজি যার নাম কচু। কচুর কথা শুনলেই অনেকের গলা চুলকায়। বিশেষ করে যাদের চুলকানী ও এলার্জির সমস্যা আছে। তবে মুখী কচুতে সেই ঝামলাটা একটু কম। বাড়তি হিসেবে মিলবে প্রচুর আয়রন। আছে প্রচুর ভিটামিন এ।

আসুন আজ জেনে নেই কচুর মুখীর একটি বিশেষ রেসিপি। আজকে মশুরের ডাল যোগে কচুর মুখী কী করে রান্না করবেন তা জানিয়ে দিচ্ছেন তাবাচ্ছুম মেহরীন।কচুর মুখী, ডাল

উপকরণ: 
২৫০ গ্রাম (বাছাই) কচুর মুখী। ১ কাপ (বড় সাইজের) মসুরের ডাল। মাঝারি সাইজের পেঁয়াজ ৮/১০ টা। সামান্য হলুদ,ও শুকনো মরিচ গুঁড়ো। জিরা বাটা, আদা বাটা, রসুন বাটা চা চামচের হাফ চা চামচ। তেজপাতা, লবণ ও পাঁচফোড়ন পরিমাণ মতো।

প্রণালী: 
প্রথমে কচুর মুখী ভালোভাবে পরিস্কার করে ধুয়ে মাঝখান কেটে দুই ফালি করে হালকা গরম পানিতে এক চিমটি হলুদ দিয়ে ভাপ দিয়ে আলাদা করে একটি পাত্রে কচুর মুখী তুলে রাখতে হবে।

তারপর ১ কাপ (বড় সাইজের) পরিমাণ মসুরের ডাল ভালোভাবে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে। তারপর চুলোতে তেলের কড়াই বসিয়ে তাতে ১ কাপ তেল আর এক এক করে পেঁয়াজ কুচি, আদা, রসুন, জিরা বাটা ও শুকনো মরিচ গুঁড়ো দিয়ে কিছূ সময় নাড়তে হবে। তারপর ঝড়িয়ে রাখা মসুরের ডাল দিয়ে সামান্য পানিসহ ভালোভাবে নাড়তে থাকুন। তারপর পরিমাণ মতো লবণ ও ২ টি তেজপাতা দিয়ে ২ কাপ পানি দিয়ে ডাল টা একটু ফুটিয়ে নিন। 

যখন ডাল টা ফুটে যাবে এবং ঘন হয়ে আসবে তখন তাতে কচুর মুখী তুলে দিয়ে ঢাকনাসহ ১০ মিনিট রেখে দিতে হবে। তারপর হাড়িটি নামিয়ে রেখে আরেকটি হাড়িতে সামান্য তেল শুকনো মরিচ আর পাঁচফোড়ন দিয়ে নাড়তে হবে । খেয়াল রাখতে হবে যাতে পুড়ে না যায়। সবশেষে  হাড়ির সব ডাল ঢেলে দিতে হবে ফোঁড়নের জন্য। গরম গরম পরিবেশন করুন মজাদার কচুর মুখী ডাল। অনেকে চাইলে এটি রুটির সাথেও খেতে পারবেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!