• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রেসিপি: সুজির ঝাল বরফি


নিজস্ব প্রতিবেদক মার্চ ২২, ২০১৬, ০৬:১১ পিএম
রেসিপি: সুজির ঝাল বরফি

সোনালীনিউজ ডেস্ক

আজকের রেসিপিটা একটু ভিন্ন। সুজি সাধারণত মিষ্টি দিয়েই রান্না করা হয়। যেমন সুজির বরফি।

তৈরীর প্রনালী:

উপকরণ- সুজি ও টক দই দেড় কাপ, সিদ্ধ গাজরকুচি ২টা, টমেটোকুচি ১টি, মরিচগুড়ো ১ চিমটি, নারকেল গ্রেড করা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, ধনিয়া ও পুদিনার চাটনি ১/২ কাপ।

গাজর ও টমেটো একসঙ্গে ব্লেন্ড করে মিহি পেস্ট বানিয়ে রাখুন। একটি পাত্রে দই ভাল করে ফেটিয়ে এতে লবণ ও সুজি দিয়ে ভাল করে মিশিয়ে ৩০ মিনিট রেখে দিন। সুজি ও দইয়ের মিশ্রণটি তিন ভাগে ভাগ করে নিন। এক ভাগের সঙ্গে টমেটো ও গাজরের পেস্ট, মরিচগুড়ো ফেটিয়ে মিশিয়ে নিন। আরেকভাগ আদাবাটা, গ্রেড করা নারকেল এবং আধাকাপ পানি দিয়ে মেশান। ধনে ও পুদিনা পাতার চাটনি বাকিটার সাথে মিশিয়ে নিন।

প্রেসার কুকারে পানি ফুটতে দিয়ে যে পাত্রে ভাপতে দিবেন সে পাত্রে তেল মাখিয়ে লেয়ার করে এক একটি সুজির মিশ্রণ দিয়ে প্রেসার কুকারে বসিয়ে দিন। প্রেসার কুকারে করলে হুইসল লাগাবেন না। মাঝারি আচে ১৫-২০ মিনিট স্টিম করলেই হবে। হয়ে গেলে পাত্রটি বের করে ঠাণ্ডা হতে দিন।

এবার প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে এতে এক চিমটি হিং, ১ চা চামচ সরষে ও ২ চা চামচ সাদা তিল নিন। তিল ও সরষে ফুটতে শুরু করলে ২টি কাচামরিচ ফালি করে দিয়ে এরপর সামান্য পানি ও চিনি দিয়ে দিন। নামানোর আগে সামান্য মরিচগুড়োও দিন। এই মিশ্রণটি সুজির বড়ার ওপর ছড়িয়ে দিন। পাচমিনিট রেখে কেটে পরিবেশন করুন।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!