• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে আসছে মালয়েশিয়ার জাহাজ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৪, ২০১৭, ১১:৫৫ পিএম
রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে আসছে মালয়েশিয়ার জাহাজ

ঢাকা: মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়ার ত্রাণবাহী জাহাজ আগামী সপ্তাহে বাংলাদেশে আসছে। ত্রাণবহনকারী জাহাজটি এখন ইয়াঙ্গুনের পথে। মিয়ানমারের সেনা ও নিরাপত্তা বাহিনীর নারকিয় নির্যাতনের শিকার হওয়া যেসব রোহিঙ্গা রাখাইনে আছে তাদের জন্যও ত্রাণ সরবরাহ করবে। নটিক্যাল আলিয়া নামক জাহাজটি ৩ ফেব্রুয়ারি মালয়েশিয়া থেকে রওয়ানা দিয়েছে।

কক্সবাজারের শিবিরে নতুন করে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবস্থা দেখেতে সম্প্রতি বাংলাদেশ সফর করেছে কফি আনান কমিশনের সদস্যরা। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান এই কমিশনের নেতৃত্ব দিচ্ছেন। কক্সবাজার ও টেকনাফের কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন তারা। কথা বলেছেন নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে। আনান কমিশনের অন্যতম সদস্য আই লুইন রাখাইনের রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনযাপনকে ‘পশুর চেয়েও অধম’ হিসেবে মন্তব্য করেছেন। এক শিশুর কাছে তিনি জানতে চেয়েছিলেন সে খেয়েছে কি না। তার সামনেই শিশুটি অঝোরে কেঁদেছে।

আই লুইনকে উদ্ধৃত করে মিয়ানমারের অনলাইন দ্য ইরাবতী শুক্রবার(৩ ফেব্রুয়ারি) এই খবর জানিয়েছে। সহকর্মী ঘাশান সালামে ও উইন ম্রাকে সঙ্গে নিয়ে ও ইসলামিক সেন্টার অব মিয়ানমারের প্রধান আহ্বায়ক আই লুইন গত ২৮ থেকে ৩১ জানুয়ারি বাংলাদেশ সফর করে রোহিঙ্গাদের সম্পর্কে জেনেছেন ও শুনেছেন।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামা ও সিঙ্গাপুরের টিভি চ্যানেল নিউজ এশিয়া শনিবার(৪ ফেব্রুয়ারি) পৃথক খবরে জানিয়েছে, রোহিঙ্গাদের জন্য প্রায় ২ হাজার ২০০ টন ত্রাণ বহনকারী ‘নটিক্যাল আলিয়া’ নামের জাহাজটি গত ৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুরের ক্লাং বন্দর থেকে যাত্রা শুরু করেছে। এটি মঙ্গল কিংবা বুধবার ইয়াঙ্গুনে পৌঁছাতে পারে।

সরকারের উচ্চপর্যায়ের এক কর্মকর্তা জানান, মালয়েশিয়ার ত্রাণবাহী জাহাজ নটিক্যাল আলিয়া ১০ থেকে ১২ ফেব্রুয়ারির মধ্যে বাংলাদেশে পৌঁছাবে। এরপর আন্তর্জাতিক সংস্থাসহ স্বেচ্ছাসেবীদের মাধ্যমে ওই ত্রাণ রোহিঙ্গাদের মধ্যে বিতরণ করা হবে।

বাংলাদেশে নতুন করে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের পরিস্থিতি বর্ণনা করতে গিয়ে আই লুইন দ্য ইরাবতীকে বলেন, ‘যে জায়গায় তারা থাকছে, মানুষের কথা বাদ দিন, তা পশুদের জন্যও অযোগ্য। এক শিশুকে খেয়েছে কি না জানতে চাইলে,

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!