• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘রোজা সমাজের জন্য বিপজ্জনক’


আন্তর্জাতিক ডেস্ক মে ২২, ২০১৮, ০৭:৪৫ পিএম
‘রোজা সমাজের জন্য বিপজ্জনক’

ইনজার স্টোজবার্গ

ঢাকা: রোজার সময় মুসলমানদের কোনো কাজ করা উচিত নয়। কারণ সারাদিন রোজা রাখার ফলে কিছু কিছু পেশায় নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়। যা আমাদের সমাজের সবার জন্যই বিপজ্জনক! এমন বিতর্কিথ মন্তব্য করেছেন ডেনমার্কের ইমিগ্রেশন এবং ইন্টিগ্রেশনমন্ত্রী ইনজার স্টোজবার্গ।

সোমবার (২১ মে) এক ব্লগ পোস্টে তিনি প্রশ্ন করেন, প্রায় দেড় হাজার বছর আগের ইসলামের একটি ধর্মীয় বিধান কীভাবে ২০১৮ সালের ডেনমার্কের সমাজ এবং শ্রমবাজারের সঙ্গে মানানসই হয়? ইনজার স্টোজবার্গের ওই পোস্টটি প্রকাশ করে ড্যানিশ ট্যাবলয়েড বিটি।

পোস্টে তিনি উদাহরণ দিয়ে বলেন, একজন বাস চালক ১০ ঘণ্টার বেশি সময় অনাহারে থাকে, এটা আমাদের সবার জন্যই ভয়ঙ্কর হতে পারে।

এই নারী ড্যানিশ মন্ত্রী আরো বলেন, মুসলমানদের রোজার মাসে কাজ থেকে ছুটি নিতে বলেন। যাতে তাদের রোজার ফলে ডেনমার্কের সমাজের অন্যদের কোনো ক্ষতি না হয়।

তবে ড্যানিশ মন্ত্রীর এসব মন্তব্যের উত্তরে ফিনল্যান্ডের মুসলিম ইউনিয়নের সভাপতি পিয়া জার্ডি বলেন, ‘ইনজার স্টোজবার্গের এই আশঙ্কা হাস্যকর। কেননা এমন কোনো তথ্য-প্রমাণ বা পরিসংখ্যান নেই যেখানে দেখা গেছে, মুসলিম বাস ড্রাইভাররা রোজা রাখার সময় বিপজ্জনক আচরণ করেন। এমনকি অন্য মুসলিম দেশগুলোতেও রোজার সময় দোকানপাট ও ব্যবসা-বাণিজ্য বন্ধ থাকে না, বরং স্বাভাবিকভাবেই চলে।

তিনি আরো বলেন, যেসব মুসলিমরা রোজা রাখেন তারা যথেষ্ট বিশ্রাম নিয়েই কাজে যান।

ডেনমার্কের মোট জনসংখ্যা ৫৭ লাখ, যার মধ্যে মুসলিম আড়াই লাখ।

উল্লেখ্য, এর আগেও বিভিন্ন রকম বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হয়েছেন এই নারী ড্যানিশ মন্ত্রী। ইনজার স্টোজবার্গ ডেনমার্কের মধ্য-ডানপন্থী লিবারেল পার্টির সদস্য। তিনি অভিবাসনবিরোধী ও মুসলিমবিদ্বেষী। ২০১৫ সাল থেকেই তার দল ডেনমার্মের ক্ষমতায় আছে।

২০১৬ সালে তার দল অভিবাসনপ্রত্যাশীদের জন্য একটি কঠোর আইন করেছে। যে আইনে বলা আছে ডেনমার্কে আশ্রয় পেতে হলে শরণার্থীদেরকে তাদের মূল্যবান গহনা সরকারের কাছে জমা দিতে হবে। সূত্র: দ্য গার্ডিয়ান

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!