• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রোনালদোর গোলে দ্বিতীয় রাউন্ডের পথে পর্তুগাল


ক্রীড়া ডেস্ক জুন ২০, ২০১৮, ০৮:১৬ পিএম
রোনালদোর গোলে দ্বিতীয় রাউন্ডের পথে পর্তুগাল

ঢাকা: ক্রিশ্চিয়ানা রোনালদোর একমাত্র গোলে মরক্কোকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের পথে পুর্তগাল। আগের ম্যাচে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন। মরক্কোর বিপক্ষেও তার দুর্দান্ত এক হেডে ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল। অন্যদিকে নিজেদের দ্বিতীয় ম্যাচও হেরে বিশ্বকাপ থেকে বিদায়ের ঘণ্টা বেজে গেছে মরক্কোর।

মস্কোয় ‘বি’ গ্রুপের ম্যাচটি ১-০ গোলে জিতে দ্বিতীয় রাউন্ডের পথে এগিয়ে গেল ইউরো চ্যাম্পিয়নরা।

নিজেদের দ্বিতীয় ম্যাচে মরক্কোর বিপক্ষে মাত্র ৪ মিনিটের মাথায় দুর্দান্ত এত হেডে গোল করে পুর্তগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানা রোনালদো। জোয়াও মুতিনহোর কর্নার কিক থেকে বল পেয়ে বক্সের মধ্যে আচমকা নিচু হয়ে হেড করে দেন রোনালদো, কিছু বুঝে উঠার আগেই মরক্কো গোলরক্ষক দেখেন বল জড়িয়ে গেছে জালে (১-০)।

৯ম মিনিটে আরও একটি গোল পেতে পারতেন রোনালদো। মরক্কোর ডিফেন্সকে ফাঁকি দিয়ে বক্সের ডান দিক থেকে শট নেন রিয়াল তারকা। রাফায়েল গুয়েরেইরোর কাছ থেকে পাওয়া বলটি একটুর জন্য পোস্টের বাম দিক দিয়ে বেরিয়ে যায়।

পাল্টা আক্রমণ চালিয়েছে মরক্কোও। ম্যাচের ১১ মিনিটে মেধি বেনাতিয়ার বক্সের মধ্য থেকে নেয়া হেড ফিরিয়ে দেন পর্তুগাল গোলরক্ষক রুই প্যাত্রিসিও। ১৪ মিনিটে দ্য কস্তার আরেকটি হেড বারের ডান দিক দিয়ে বাইরে চলে যায়।

এর চার মিনিট পর হাকিম জিয়েচের বাঁ পায়ের শট বক্সের মধ্য থেকে ক্লিয়ার করে দেয় পর্তুগাল। ২৩ মিনিটে বক্সের বাইরে থেকে তার আরেকটি শট আটকে দেন গোলরক্ষক প্যাত্রিসিও। এরপর আরও কয়েকটি ভালো সুযোগ তৈরি করেছিল মরক্কো। কিন্তু কাজে লাগাতে পারেনি।

৩৯ মিনিটে রোনালদোর পাস থেকে বক্সের মধ্যে গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন পর্তুগালের গনক্যালো গুয়েদেস। তার দুর্দান্ত ভলিটি এল কাজুই এক হাতে ফিরিয়ে দিলেও সেটা হাত থেকে ছুটে গিয়েছিল। কিন্তু ফিরতি বলে আর পা লাগাতে পারেননি গুয়েদেস।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটের মাথায় কর্নার থেকে গোলের দারুণ একটি সুযোগ ছিল মরক্কোরও। কিন্তু বেনাতিয়া তাতে অল্পের জন্য মাথা ছুঁয়াতে পারেননি।

দ্বিতীয়ার্ধের শুরুতে আবার ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া করেন রোনালদো। অরক্ষিত রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ডি-বক্সে বুলেট গতির শট রাখতে পারেননি লক্ষ্যে।

দ্বিতীয়ার্ধের আক্রমণে অনেক এগিয়ে থাকা মরক্কো ৫৭তম মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিল। ফ্রি-কিক থেকে মিডফিল্ডার ইউনেস বেলহান্দার হেড ঝাঁপিয়ে এক হাতে ঠেকান পর্তুগাল গোলরক্ষক রুই পাত্রিসিও। চার মিনিট পর ডি-বক্সের বাইরে থেকে মেহদি বেনাতিয়ার ক্রসবারের উপর দিয়ে যায়।

গোলের বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করা মরক্কো অধিনায়ক বেনাতিয়া যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ডি-বক্স থেকে ক্রসবারের উপর দিয়ে শট নেন।

সোমবার (২৫ জুন) নিজেদের তৃতীয় ম্যাচে ইরানের বিপক্ষে খেলবে পর্তুগাল। একই সময়ে স্পেনের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচটি খেলবে মরক্কো।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!