• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রোবট সোফিয়ার সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৬, ২০১৭, ০১:৩৪ পিএম
রোবট সোফিয়ার সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী

ঢাকা: রোবট সোফিয়ার সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় শেখ হাসিনা সোফিয়াকে কয়েকটি প্রশ্ন করেন এবং সোফিয়া তার উত্তর দেয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক মেগা ইভেন্ট ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেন রোবট সোফিয়া।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চারদিনব্যাপী এ ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ শুরু হয়েছে। এ প্রদর্শনীতে প্রধান আকর্ষণ কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট সোফিয়া।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মেধা-যোগ্যতার বলে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আমাদের তরুণরা দেশকে বিশ্ববাসীর কাছে পৌঁছে দিচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ। আমাদের নির্বাচনী ইশতেহারে ডিজিটাল দেশ গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম। কিন্তু অনেকে এ নিয়ে হাসিঠাট্টা করেছিল। জানি না মানুষ এখন কী ভাবে। তবে এটা বলতে পারি, এ দেশের মানুষ এখন ডিজিটাল যন্ত্র ব্যবহার করতে পারে।

দেশে এখন প্রায় ১৩ কোটি মোবাইল সিম ব্যবহার হচ্ছে- উল্লেখ করে তিনি বলেন, সাধারণ মানুষের কাছে মোবাইল ফোনের সেবা পৌঁছে দিতেই আমরা বেসরকারি খাতে এই ব্যবসা উন্মুক্ত করেছিলাম। মানুষ এখন মোবাইল ফোনের মাধ্যমে বিদ্যুৎ বিলসহ ট্যাক্সও দিতে পারে। শিগগিরই দেশে ফোরজি চালু হয়ে যাবে।

বেলা আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত সোফিয়াকে সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে রাখা হবে। ‘টেক টক উইথ সোফিয়া’ শিরোনামের এক অনুষ্ঠানে ১ হাজার ৭০০ দর্শনার্থী তাকে দেখার সুযোগ পাবেন।

সোমবার মধ্যরাতে তথ্যপ্রযুক্তির এ উৎসবে অংশ নিতে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকায় আসে সোফিয়া। গত অক্টোবরে সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া এই রোবটের সৃষ্টি হংকংয়ের ডেভিড হ্যানসনের মালিকানাধীন হ্যানসন্স রোবটিক্সে। এটি অন্য মানুষের মুখের ভাব বুঝতেও সক্ষম। বাংলাদেশে আসা উপলক্ষে সোফিয়া একটি ভিডিওবার্তাও দিয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!