• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রোহিঙ্গা: আন্তর্জাতিক সহযোগিতা চায় বাংলাদেশ


নিজস্ব প্রতিবেদক  নভেম্বর ২৪, ২০১৬, ০৯:৩৪ পিএম
রোহিঙ্গা: আন্তর্জাতিক সহযোগিতা চায় বাংলাদেশ

ঢাকা : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের মানবিক সমস্যা সমাধানের জন্য মিয়ানমারের ওপর চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় নিজ দফতরে সাংবাদিকদের এ তথ্য জানান।

মিয়ানমারের চলমান পরিস্থিতি সম্পর্কে বৃহস্পতিবার (২৪ নভেম্বর)  বিকেল পাঁচটায় ঢাকায় কর্মরত বিদেশি কূটনীতিকদের কাছে এ সহযোগিতার অনুরোধ জানান তিনি। এসময় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ভারত, চীন, কানাডা, নরওয়ে, ডেনমার্কের রাষ্ট্রদূতদের সঙ্গে জাতিসংঘ শরণার্থী সংস্থা, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা ও রেড ক্রসের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের অনিবন্ধিত নাগরিকদের শরণার্থী হিসেবে মর্যাদা দেয়ার পরিকল্পনা আপাতত সরকারের নেই।

বিজিবির অব্যাহত চেষ্টার পরও মিয়ানমার থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ অব্যাহত আছে সাংবাদিকদের এমন প্রশোনর জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেখান থেকে লোকজনকে আটকানো বেশ মুশকিল। বিষয়টি খুবই বেদনাদায়ক। কারও কারও মানবিক পরিস্থিতি এতটাই খারাপ যে ওই সব লোকজনকে ঢুকতে না দিয়ে পারা যায় না। এখন পর্যন্ত রাখাইন থেকে যেসব লোকজন বাংলাদেশে অনুপ্রবেশ করেছে, তাদের খাবার, ওষুধপত্রসহ সব ধরনের মানবিক সহায়তা দেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, রাখাইন রাজ্যের পরিস্থিতির পর সেখানকার সমস্যা শান্তিপূর্ণ সমাধানে বাংলাদেশের সহযোগিতা করার ইচ্ছার বিষয়টি কূটনীতিকদের কাছে তুলে ধরা হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ও বাংলাদেশকে সহযোগিতা করার মনোভাব দেখিয়েছে।

গত ৯ অক্টোবর মিয়ানমারের তিনটি সীমান্ত পোস্টে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় সেদেশের নয় সীমান্ত পুলিশের মৃত্যুর পর আশপাশের এলাকাগুলোয় ব্যাপক ধরপাকড় শুরু হয়। রাখাইন রাজ্যের রোহিঙ্গা-অধ্যুষিত জেলাগুলোয় শুরু হয় সেনাবাহিনীর অভিযান।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!