• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রোহিঙ্গা ইস্যু: সু চির বিশেষ দূত ঢাকায়


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১০, ২০১৭, ১০:৪৪ পিএম
রোহিঙ্গা ইস্যু: সু চির বিশেষ দূত ঢাকায়

ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপের মুখে অং সান সু চির বিশেষ দূত হিসেবে ঢাকায় এসেছেন দেশটির স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী উ চ থিন। মঙ্গলবার (১০ জানুয়ারি) নভো এয়ারের একটি ফ্লাইটে ইয়াংগুন থেকে বিকালে ঢাকা আসেন তিনি। উ চ থিন তিন সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বুধবার (১১ জানুয়ারি) মিয়ানমারের এই প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ  আলী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন।

নাম প্রকাশ না করার শর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, দ্বিপক্ষীয় ইস্যুতে আলোচনার জন্য উ চ থিনকে বিশেষ দূত হিসেবে পাঠাচ্ছে বলে আমাদের জানিয়েছে মিয়ানমার। আমরা অবশ্যই (রোহিঙ্গা ইস্যুটি) আলোচনায় তুলব।

এরআগে মিয়ানমারের রাখাইন রাজ্য সৃষ্ট সংঘাতের ফলে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনা চলতে থাকায় উদ্বেগ প্রকাশ করে ঢাকা।

গত ৯ অক্টোবর মিয়ানমারের তিনটি সীমান্ত পোস্টে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় নয় সীমান্ত পুলিশ নিহত হওয়ার পর রাখাইন রাজ্যের রোহিঙ্গা অধ্যুষিত জেলাগুলোতে সেনা অভিযান শুরু হয়। এরপর বাংলাদেশে রোহিঙ্গ অনুপ্রবেশের ঘটনা বেড়ে যায়। ওইদিন থেকে এ পর্যন্ত প্রায় ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য।

এর আগে কয়েক যুগ ধরে ৫ লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করছে বাংলাদেশ। বারবার বলা সত্ত্বেও মিয়ানমার সরকার তাদের দেশের এই মুসলিম জনগোষ্ঠীকে ফেরত নিতে কোনো আগ্রহ দেখাচ্ছে না।

বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ ইস্যু নিয়ে গত ২৯ ডিসেম্বর ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূত মায়ো মিন্ট থানকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে মিয়ানমার সরকারকে উদ্যোগ নেয়ার তাগাদা দেয়া হয়।

আগামী ১৯ জানুয়ারি মালয়েশিয়ায় অনুষ্ঠেয় ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে রোহিঙ্গা ইস্যুটি তোলার কথা রয়েছে বাংলাদেশের।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!