• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
চট্টগ্রামে নোবেলজয়ী তাওয়াক্কাল

রোহিঙ্গা ইস্যুতে কার্যকর পদক্ষেপ নিতে হবে


চট্টগ্রাম প্রতিনিধি মে ১২, ২০১৮, ০৭:৪০ পিএম
রোহিঙ্গা ইস্যুতে কার্যকর পদক্ষেপ নিতে হবে

চট্টগ্রাম : মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতনকে ‘বর্বর গণহত্যা’ হিসেবে আখ্যায়িত করে নোবেলজয়ী মানবাধিকারকর্মী তাওয়াক্কাল কারমান এ ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর পদক্ষেপ কামনা করেছেন।

শুক্রবার (১১ মে) চট্টগ্রামে এক আলোচনা সভায় তিনি এ দাবি করেন। এশিয়ান উইমেন ইউনিভার্সিটির দশম প্রতিষ্ঠাবার্ষিকী ও ষষ্ঠ সমাবর্তন উপলক্ষে নগরীর হোটেল র‌্যাডিসন ব্লু-তে ‘অ্যা ব্রিজ টোয়ার্ডস সাসটেইনেবল ডেভেলপমেন্ট : ওভারকামিং থ্রেটস টু সারভাইভাল’ শীর্ষক সভাটির আয়োজন করা হয়।

উপাচার্য প্রফেসর নির্মলা রাওয়ের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন টরন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইজেলদিন আবুলাইশ, বিশ্বব্যাংকের সাবেক ভাইস প্রেসিডেন্ট ড. ইসমাইল সেরাজেলদিন ও জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি প্রমিতা প্যাটেল।

নোবেলজয়ী তাওয়াক্কল কারমান রোহিঙ্গা শিবির পরিদর্শনের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, সেখানে ১০০ জনের বেশি রোহিঙ্গা নারীর সঙ্গে কথা বলেছি, যারা সবাই মিয়ানমারে ধর্ষণের শিকার। তাদের চোখের সামনে যে হত্যা ও বর্বরতা চলেছে, তারা আমাদের কাছে এসবের বর্ণনা দিয়েছেন। তাদের কারো বাবা, কারো স্বামী, ভাই বা ছেলেকে তাদের চোখের সামনে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। সব মিলিয়ে সেখানে বর্বর গণহত্যা ঘটেছে। নির্যাতনের শিকার হয়েই তারা ভিটেবাড়ি ছেড়ে চলে এসেছেন। এ অবস্থায় তাদের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের জোরালো পদক্ষেপ নেওয়া উচিত।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!