• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে আসছে সুচির প্রতিনিধিদল


জ্যেষ্ঠ প্রতিবেদক সেপ্টেম্বর ২৬, ২০১৭, ১০:২৭ পিএম
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে আসছে সুচির প্রতিনিধিদল

ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কথা বলতে দ্বিপাক্ষিক আলোচনার জন্য ঢাকায় আসছে মিয়ানমার সরকারের কাউন্সিলর অং সান সুচির একটি প্রতিনিধিদল।

আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে ওই প্রতিনিধিদল ঢাকায় আসবে। রোহিঙ্গা ইস্যু ও এ নিয়ে আঞ্চলিক দেশগুলোর কি দৃষ্টি তা নিয়ে কথা বলতেই তারা বাংলাদেশ সফর করবেন বলে কূটনৈতিক সূত্র জানিয়েছে।

সম্প্রতি রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর বর্বর নির্যাতন ও গণহত্যা চালায় মিয়ানমার সেনাবাহিনী। প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। সংকট সমধানে বারবার আহ্বান জানানো হলেও তাতে মিয়ানমার আগ্রহ দেখায়নি। এসব বিষয়ে  দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়।

এছাড়া মিয়ানমারের হেলিকপ্টার কয়েকবার বাংলাদেশের আকাশসীমা অতিক্রম করে ভেতরে ঢুকে পরে।

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার হিসাব অনুযায়ী, গত আগস্ট মাসে রাখাইনে শুরু হওয়া সেনা অভিযানের পর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে ৪ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তবে বাংলাদেশের দাবি, এ সংখ্যা ৭ লাখেরও বেশি।

বাংলাদেশ ও আন্তর্জাতিক চাপের মুখে নিজের অবস্থান থেকে সরে আসছে মিয়ানমার। দেশটির ডি ফ্যাক্টো নেত্রী অং সান সুচিও ইঙ্গিত দিয়েছেন রোহিঙ্গাদের নিজে দেশে ফিরিয়ে নিবেন। এজন্য আন্তর্জাতিক কোনো পক্ষ বা তৃতীয় কোনো দেশ নয় বাংলাদেশ ও মিয়ানমার এই দুটি দেশই সমাধান করবে বলেও সু চি প্রস্তাব দিয়েছেন।

সম্প্রতি সু চির এক মন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন তাদের আগ্রহে। জাতিসংঘের অধিবেশন চলাকালে নিউইয়র্কে সাইড লাইনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!