• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা ইস্যুতে সিদ্ধান্ত হলো না জাতিসংঘে


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৯, ২০১৭, ১২:০৭ পিএম
রোহিঙ্গা ইস্যুতে সিদ্ধান্ত হলো না জাতিসংঘে

ঢাকা: কোনো সুনির্দিষ্ট সিদ্ধান্ত বা প্রস্তাব ছাড়াই শেষ হয়েছে রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উন্মুক্ত বিতর্ক। বাংলাদেশ সময় বৃহস্পতিবার মধ্যরাতে মার্কিন যুক্তরাষ্ট্রে নিরাপত্তা পরিষদের এই উন্মুক্ত বিতর্ক শুরু হয়।

মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের বিরোধিতা করেছে নিরাপত্তা পরিষদের স্থায়ী দুই দেশ চীন ও রাশিয়া।

২০০৫ সালের পর প্রথমবারের মতো পূর্বনির্ধারিত আলোচ্যসূচিতে এসেছে রোহিঙ্গা প্রসঙ্গ। ১৩ সেপ্টেম্বরের পর এ নিয়ে তৃতীয়বারের মতো রোহিঙ্গা পরিস্থিতি আলোচনা হলো নিরাপত্তা পরিষদে। এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বেশিরভাগ দেশের প্রতিনিধি রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধন বন্ধ এবং সেইসাথে তাদের দেশে ফিরিয়ে নিতে জোরালো আহ্বান জানানো হয়। কিন্তু চীন ও রাশিয়ার বিরোধিতায় শেষপর্যন্ত কোনো সুনির্দিষ্ট সিদ্ধান্ত ও প্রস্তাব ছাড়াই শেষ হয় এ বিতর্ক।

সাম্প্রতিক সহিংসতার জন্য দেশ দুটি রোহিঙ্গা ‘সন্ত্রাসী’দের দায়ী করেন। তবে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বেশিরভাগ সদস্য দেশ রাখাইনে রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন বন্ধের দাবি জানিয়েছে।

তারা দেশছাড়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ারও দাবি জানান। বিতর্কের শুরুতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা সমস্যার সর্বশেষ চিত্র তুলে ধরেন।

তিনি অবিলম্বে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের দাবি জানান মিয়ানমার সরকারের প্রতি। উন্মুক্ত বিতর্কে মিয়ানমারও অংশ নেয়। দেশটি জাতিগত নিধনের অভিযোগ অস্বীকার করেছে।

বাংলাদেশও রোহিঙ্গা ইস্যুতে নিজেদের অবস্থান তুলে ধরে। রোহিঙ্গাদের ওপর ভয়াবহ মানবিক বিপর্যয়ের চিত্র সদস্য দেশগুলোর নিকট বর্ণনা করে।

এরআগে রাখাইন থেকে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী সঙ্কটের সমাধানে মিয়ানমার সরকারকে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। একইসাথে মিয়ানমার সরকারকে সেনাবাহিনীর অভিযান বন্ধের আহ্বান জানিয়ে বলেন, মিয়ানমারের সহিংসতার কারণে রোহিঙ্গা পরিস্থিতি এ মুহূর্তে বিশ্বের দ্রুত শরণার্থী সমস্যা সৃষ্টি করেছে।  

বিবিসি বাংলা এক প্রতিবেদনে জানায়, রোহিঙ্গা সঙ্কটের সমাধান নিয়ে বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উন্মুক্ত আলোচনায় আন্তোনিও গুতেরেস এ আহ্বান করেন। এতে তিনি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন, সেনা অভিযান বন্ধ এবং সহিংতাপূর্ণ অঞ্চলে মানবাধিকার কর্মীকে প্রবেশে জরুরি পদক্ষেপ নিতে বলেন। তিনি তার বক্তব্যে সহিংসতা থেকে পালিয়ে আসা রোহিঙ্গা গোষ্ঠীর ভয়ঙ্কর অভিজ্ঞতার কথাও উল্লেখ করেন। একইসাথে অবিলম্বে সেখানে মানবিক সহায়তা প্রবেশের দাবি জানান।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!