• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন


ঢাবি প্রতিনিধি সেপ্টেম্বর ১৫, ২০১৭, ০১:১৮ এএম
রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন

ঢাবি: মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর সে দেশের সেনাবাহিনী কর্তৃক চলমান দমন-পীড়ন এবং গণহত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বেলা ১১টায় টিএসসির রাজু ভাস্কর্যের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। 

এ সময় তারা রোহিঙ্গাদের হত্যার ছবি এবং লাল চিহ্ন দিয়ে আড়াআড়িভাবে কেটে দেয়া অং সান সু চির ছবি প্রদর্শন করে। 

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, মিয়ানমার সরকার রোহিঙ্গাদের উপর দমন-পীড়ন চালিয়ে যেভাবে দেশত্যাগে বাধ্য করছে এবং গণহত্যা চালাচ্ছে ইতিহাসে তা বিরল। 

তারা প্রকাশ্যে নারীদের ধর্ষণ এবং শিশুদের হত্যা করছে, ঘরবাড়ি জ্বালিয়ে দিচ্ছে। রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিশ্চিহ্ন করতে হেলিকপ্টার থেকে বোমা ফেলা হচ্ছে, সীমান্তে মাইন পুঁতে রাখছে, যাতে তারা পালাতেও না পারে।

রোহিঙ্গাদের এই মানবিক সঙ্কটে লক্ষ লক্ষ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান শিক্ষার্থীরা। 

পাশাপাশি মায়ানমারের সবধরণের পণ্য বর্জন করতে দেশের নাগরিকেদের আহ্বান জানান ঢাবি শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীরা আরো দাবি করেন, মায়ানমার সরকারকে দ্রুত পরিস্থিতির উন্নয়ন ঘটিয়ে সকল রোহিঙ্গাকে সে দেশে ফেরত নিতে হবে এবং কফি আনান কমিশনের সুপারিশসমূহ বাস্তবায়ন করতে হবে। 

এ জন্য জাতিসংঘ, ওআইসিসহ সকল আন্তর্জাতিক মহলকে আরো জোড়ালো ভূমিকা পালন করার অনুরোধ জানানো হয় মানববন্ধন থেকে। 

মানববন্ধনে ১ম বর্ষের এক শিক্ষার্থী বলেন, মিয়ানমারের কথিত গণতন্ত্রীপন্থী নেত্রী লেডিহিটলার অং সান সু চির নোবেল পুরস্কার কেড়ে নেওয়ার জোড় দাবি জানাচ্ছি নোবেল কমিটির কাছে। 

মানববন্ধনের সমন্বয়ক এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ৪র্থ বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন বলেন, দ্রুত অবস্থার পরিবর্তন না হলে প্রয়োজনবোধে পরবর্তীতে আমরা আরো বড়ধরণের আন্দোলন করবো। 

সোনালীনিউজ/এনএইচআর/জেডআরসি

Wordbridge School
Link copied!