• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রোহিঙ্গা শরণার্থীরা একজনও না খেয়ে মরবে না


বান্দরবান প্রতিনিধি সেপ্টেম্বর ২০, ২০১৭, ১১:২২ পিএম
রোহিঙ্গা শরণার্থীরা একজনও না খেয়ে মরবে না

বান্দরবান: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীরা মায়ানমারের সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত কক্সবাজার সীমান্তে অবস্থান করবে। কয়েকদিনের মধ্যেই তারা সবাই বান্দরবান সীমান্ত থেকে কক্সবাজার সীমান্ত এলাকায় চলে যাবে।

তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের সকল ধরণের খাদ্য সরবরাহ করবে সরকার। সীমান্তে অবস্থানকালীন সময়ে এখানকার একজন রোহিঙ্গাও না খেয়ে মরবে না।

বুধবার (২০ সেপ্টেম্বর) বেলা ১১টায় নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত রোহিঙ্গা শরণার্থী বিষয়ক বিশেষ মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।  

বীর বাহাদুর বলেন, মিয়ানমার আর্মির নির্যাতনের হাত থেকে বাঁচার জন্য বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা আমাদের মেহমান। তারা আমাদের শরণার্থী একথা সবাইকে মনে রাখতে হবে। বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের কক্সবাজারের উখিয়া কতুপালং, বালুখালী ও ঠ্যাংগাখালী এলাকায় নিরাপদে রাখতে সরকার ইতিমধ্যে বিশেষ উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ সরকার কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে। এর সমাধান না হওয়া পর্যন্ত তারা এই নির্ধারিত জায়গায় নিরাপদে থাকবে। তাদের খাওয়ানো, পরানো ও চিকিৎসা সেবাসহ সব কিছুরই দায়িত্ব নিয়েছে সরকার।

এসব আশ্রিত রোহিঙ্গারা যাতে কোনো অবস্থাতেই অমানবিক আচরণের শিকার না হয় সে বিষয়েও সকলকে সজাগ থাকার অনুরোধ জানান তিনি।

এসময় তিনি, ব্যক্তিগতভাবেও কেউ যদি রোহিঙ্গাদের আশ্রয়-প্রশ্রয় দেয় তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা বলেন। তিনি মিয়ানমার সাম্প্রদায়িক হামলার ইস্যুতে এখানে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য সকলের প্রতি অনুরোধ জানান।

জেলা প্রশাসক দিলীপ কুমার বণিকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নাইক্ষ্যংছড়ি ৩১ বিজিবি ব্যাটালিয়ানের অধিনায়ক লে. কর্ণেল আনোয়ারুল আযীম, অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. নুরুল আবছার চৌধুরী, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. অং সুই প্রু মার্মা ও উপজেলা নিবার্হী কর্মকর্তা এস এম সরওয়ার কামাল প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!