• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

রোহিঙ্গা সংকট চলতে থাকলে মায়ানমারের ভাঙন সুস্পষ্ট


ঢাবি প্রতিনিধি সেপ্টেম্বর ২৬, ২০১৭, ১১:৩৮ এএম
রোহিঙ্গা সংকট চলতে থাকলে মায়ানমারের ভাঙন সুস্পষ্ট

ঢাকা: রোহিঙ্গাদের অবস্থা বাংলাদেশে অবস্থান করা বর্তমান বিহারীদের মত। যারা বাংলাদেশ বা পাকিস্তান কোথাও স্বাগত নয়। এটা রোহিঙ্গা সমস্যা নয়, এটা হলো মিয়ানমারের সমস্যা। এভাবে চলতে থাকলে মিয়ানমারের ভাঙন সুস্পষ্ট। আর এ ঘটনা অভিনব নয়, এর সঙ্গে ব্রিটিশ সাম্রাজ্যবাদেরও যোগসূত্র আছে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে ‘রোহিঙ্গা নিপীড়নের শিকড় অনুসন্ধান এবং এর সম্ভাব্য স্থায়ী সমাধান’ শীর্ষক সেমিনারে বক্তারা এ সব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর ইন্টার রিলিজিয়াস এন্ড ইন্টার কালচারাল ডায়লগ এবং বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগ যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর ইন্টার রিলিজিয়াস এন্ড ইন্টার কালচারাল ডায়লগ কেন্দ্রের পরিচালক ড. ফাজরীন হুদার সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ড. ফাদার তপন ডি’ রোজারিও। নির্ধারিত বিষয়ে মূল আলোচনা করেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের অধ্যাপক ড. মো সলিমুল্লাহ খান। এ ছাড়া বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক অধ্যাপক ড. মোহাম্মদ তানজীম উদ্দিন খান।

বক্তারা বলেন, মায়ানমারে এখন যে সংঘাত তা বর্ণবাদে পরিণত হয়েছে। জাতীয়তাবাদ এক সময় উগ্র জাতীয়তাবাদে এবং সবশেষে বর্ণবাদে পরিণত হয়। বাংলা ভাষাভাষীদের যেমন মুসলিম না বলে বাঙালি বলে, তারা যেমন মুসলিম-অমুসলিম দুটোই হতে পারে তেমনি রোহিঙ্গারাও মুসলিম-অমুসলিম হতে পারে। কিন্তু আন্তর্জাতিক অঙ্গনে তাদেরকে রোহিঙ্গা না বলে শুধু মুসলমান বলে উল্লেখ করা হচ্ছে। এটা কোনোভাবেই মানা যায় না।

বক্তারা আরও বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের পাশাপাশি মায়ানমারে আন্তর্জাতিক চাপ বাড়াতে হবে। বার্মার রাজনৈতিক চরিত্র সামনে নিয়ে আসতে হবে। এছাড়া ল্যান্ড মাইন নিয়ে ক্যাম্পেইন করে মায়ানমারের অমানবিকতা তুলে ধরতে হবে। সমস্যা সমাধানে বাংলাদেশকে স্বকীয় কূটনীতিক পদক্ষেপ গ্রহণ করতে হবে। কারো দিকে চেয়ে থাকলে সমস্যার সমাধান হবে না। মায়ানমারের সংকট আমাদের জন্য রাজনৈতিক শিক্ষা। রাষ্ট্র ও ধর্ম শুধুমাত্র সংখ্যাগরিষ্টদের জন্য নয়, সংখ্যালঘিস্টের জন্যও। এটা আমাদেরকে ধারণ করতে হবে। তাহলে সংকটের সমাধান হতে পারে।

 সোনালীনিউজ/এনএইচআর/এইচএআর

Wordbridge School
Link copied!