• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা সংকট: ট্রাম্পের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৯, ২০১৭, ০৯:০৬ এএম
রোহিঙ্গা সংকট: ট্রাম্পের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

ঢাকা: রোহিঙ্গা সংকট নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনা করেছেন। সেই সঙ্গে তিনি রোহিঙ্গা সংকট নিরসনে ট্রাম্পকে ভূমিকা রাখার জন্য অনুরোধ জানিয়েছেন।

সোমবার (১৮ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সংস্কারের ওপর এক অনুষ্ঠানে এই দুই নেতার সাক্ষাৎ হয়। এ সময় ট্রাম্প ও শেখ হাসিনা অনানুষ্ঠানিকভাবে বেশ কিছু সময় কথা বলেন। তাদেই এই আলাপচারিতায় রোহিঙ্গা বিষয়টি প্রাধান্য পায়।

প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রগুলো জানায়, ট্রাম্পের সঙ্গে আলাপচারিতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকটের বিষয়টি  বিস্তারিত অবহিত করেন। মিয়ানমারে অমানবিক নির্যাতনের শিকার এ জাতিগোষ্ঠীর অবস্থা বাংলাদেশে এসে দেখার জন্য মার্কিন প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানান তিনি।

এদিকে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন আজ শুরু হচ্ছে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় (নিউইয়র্ক সময় সকাল ৯টা) অধিবেশন বসবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ২১ সেপ্টেম্বর সাধারণ পরিষদের অধিবেশনে বরাবরের মতো বাংলায় ভাষণ দেবেন। এর আগে ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিরাপত্তা পরিষদের একটি সভায়ও বক্তব্য দেবেন।  

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ পরিষদে ভাষণ দেয়ার পরপরই বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে দেশি-বিদেশি সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন। এছাড়া একইদিনে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে প্রধানমন্ত্রীর একটি দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দেয়ার কথা রয়েছে।  

এছাড়াও জাতিসংঘ বৈঠকের ফাঁকে ফাঁকে বন্ধুপ্রতিম দেশ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানদের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হবে। জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন, সন্ত্রাসবাদ নির্মূল, শান্তি ও সম্প্রীতি, তথ্যপ্রযুক্তি, বিশুদ্ধ পানীয় জল, অভিবাসন ইত্যাদি ইস্যুতেও বেশ কয়েকটি বৈঠকে অংশ নেয়ার কথা রয়েছে তার।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন জানান, প্রধানমন্ত্রীর এবারের সফরে রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পাবে। জাতিসংঘের মূল অধিবেশনে এবং সাইডলাইন বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে জোরালো বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী।  

তিনি আরো বলেন, রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর বক্তব্য প্রয়াস এরই মধ্যে মানবিকতা ও শান্তির ক্ষেত্রে বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করেছে। ১৯৪ রাষ্ট্রের শীর্ষ নেতারা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে যোগ দিচ্ছেন। আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত এ অধিবেশন চলবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!