• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা সঙ্কটের দ্রুত সমাধান দেখছে না চীন


নিজস্ব প্রতিবেদক মার্চ ২২, ২০১৮, ১২:০১ পিএম
রোহিঙ্গা সঙ্কটের দ্রুত সমাধান দেখছে না চীন

ঢাকা : রোহিঙ্গা সঙ্কটের দ্রুত সমাধানের কোনো সম্ভাবনা দেখছে না চীন। তবে ইস্যুটিতে তারা মিয়ানমার ও বাংলাদেশকে সহযোগিতা করছে বলে উল্লেখ করেছেন ঢাকায় নিযুক্ত নতুন চীনা রাষ্ট্রদূত ঝাং জুউ।

দায়িত্ব গ্রহণের পর বুধবার (২১ মার্চ) প্রথম সংবাদ সম্মেলনে আসন্ন সংসদ নির্বাচন ও রাজনৈতিক পরিস্থিতি নিয়েও কথা বলেন জুউ। তিনি বলেন, ‘নির্বাচনের বছরে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি গভীর মনোযোগের সঙ্গে লক্ষ রাখছে বেইজিং।’ আগামী জাতীয় সংসদ নির্বাচন ঝঞ্ঝাটমুক্ত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এর আগে চীনা দূতাবাসের উপ-প্রধান চেন ওয়েই তাকে সাংবাদিকদের সঙ্গে পরিচয় করিয়ে দেন।

এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে চীনের নিজস্ব কোনো স্বার্থ নেই। বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের জন্য বাংলাদেশ ও মিয়ানমারকে সাহায্য করার চেষ্টা করছি। রোহিঙ্গা সমস্যাটির আশু কোনো সমাধান নেই। কারণ, এটি একটি জটিল বিষয়। এর সঙ্গে ঐতিহাসিক, জাতিগত এবং ধর্মীয় পটভূমি রয়েছে।’

রোহিঙ্গাদের আশ্রয় ও মানবিক সহায়তার জন্য বাংলাদেশের ভ‚য়সী প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বাস্তুচ্যুত মানুষদের প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে গঠনমূলক ভ‚মিকা রাখছে চীন।’

তিনি বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সংলাপ ইতিবাচক দিকে অগ্রসর হচ্ছে।’ সমস্যা সমাধানে সক্রিয় পদক্ষেপ নিতে মিয়ানমারকে উৎসাহিত করতে চীন সব ধরনের সুযোগ কাজে লাগাচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

তিনি আরো বলেন, ‘বাংলাদেশ, মিয়ানমার ও চীনের মধ্যে বিদ্যুৎ খাতে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যকে সামনে রেখে সম্প্রতি নেইপিডোতে একটি ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ ধরনের উদ্যোগ বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে উত্তেজনা কমাতে ভূমিকা রাখবে বলে চীন বিশ্বাস করে।’ দরিদ্রতাকে তিনি এ অঞ্চলের বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সাধারণ শত্রু হিসেবে চিহ্নিত করেন।

বাংলাদেশ ও চীনের সম্পর্ক নিয়ে রাষ্ট্রদূত বলেন, ‘চীন বাংলাদেশের মানুষের পছন্দকে মূল্যায়ন করে এবং উভয় দেশের কৌশলগত সম্পর্ক একটি নতুন উচ্চতায় উঠবে।’ চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব অনেক পুরনো উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশে ২৭টি উন্নয়নমূলক কাজের সঙ্গে চীনের সম্পৃক্ততা রয়েছে। এদেশে বিনিয়োগ ও উৎপাদন সক্ষমতা বাড়াতে কর্ণফুলী টানেল উন্নয়ন, পয়ঃনিষ্কাশন ট্রিটমেন্ট প্ল্যান্ট উন্নয়ন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়নসহ একাধিক খাতে চীনের সঙ্গে সম্পর্ক রয়েছে।’

এই সম্পর্ক সামনের দিকে আরো এগিয়ে নিতে চায় তার দেশ। মধ্যম আয়ের দেশে উন্নীত হতে ঢাকার পাশে থাকবে বেইজিং।

দুই দেশের মধ্যে ঐকমত্য নিয়ে রাষ্ট্রদূত বলেন, চলতি বছরে বাংলাদেশ ও চীন ১২তম কূটনৈতিক পরামর্শ সভা, সামুদ্রিক সহযোগিতার ওপর দ্বিতীয় বাংলাদেশ-চীন সংলাপ, চীন-বাংলাদেশ মুক্ত বাণিজ্য চুক্তি এবং কনস্যুলার পরামর্শের প্রথম রাউন্ডের যৌথ কর্মী গ্রুপের বৈঠক করবে। এ সময় ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্পে বাংলাদেশকে যুক্ত করতে গণমাধ্যমকে ইতিবাচক ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!