• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গাদের আশ্রয় দেয়া উচিৎ বাংলাদেশের: এইচআরডব্লিও


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৪, ২০১৬, ০৭:৩৬ পিএম
রোহিঙ্গাদের আশ্রয় দেয়া উচিৎ বাংলাদেশের: এইচআরডব্লিও

মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা মুসলিমদের বাংলাদেশে আশ্রয় দেয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইট ওয়াচ (এইচআরডব্লিও)। বুধবার (২৩ নভেম্বর) সংস্থাটির দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক মীনাক্ষী গাঙ্গুলি এক বিৃতিতে এই আহ্বান জানান। বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় ও সুরক্ষা দেয়া উচিৎ বলেও মন্তব্য করেছেন তিনি।

ওই বিবৃতিতে বলা হয়, চলতি বছরের ৯ অক্টোবরের পর থেকে মিয়ানমারে নতুন করে সংঘাত শুরু হওয়ার পর বেশ কয়েকজনকে হত্যা করা হয়েছে। মংডু শহরতলির পাঁচটি গ্রামের ১২ শতাধিক বাড়িঘর ধ্বংস করা হয়েছে। মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যা, ধর্ষণ এবং নির্বিচার গ্রেপ্তারের অভিযোগ পাওয়া গেছে। বেশিরভাগ আক্রান্ত এলাকায় আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলোকেও ঢুকতে দেয়া হচ্ছে না।

বাংলাদেশ সরকার আর কোনো রোহিঙ্গাকে আশ্রয় দিতে রাজি নয় উল্লেখ করে বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশে বর্তমানে ৩০ হাজারের বেশি রোহিঙ্গা নিবন্ধিত শরণার্থী হিসেবে আশ্রয়শিবিরে আছে। তবে বাংলাদেশ সরকার মনে করে, প্রকৃতপক্ষে তিন থেকে পাঁচ লাখ রোহিঙ্গা দেশটিতে বসবাস করছে। বাংলাদেশ সরকার দেশটির সীমান্তরক্ষী বাহিনী, নৌবাহিনী এবং কোস্টগার্ডকে সমুদ্রসীমার নিরাপত্তা নিশ্চিত করার জন্যও নির্দেশ দিয়েছে। 

জাতিসংঘের হিসাব তুলে ধরে এইআরডব্লিও জানায়, চলমান এই সংঘাতে অন্তত ৩০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এসব নির্যাতিত রোহিঙ্গাদের অনেকেই মিয়ানমার থেকে পালিয়ে হেঁটে বা নদীপথে বাংলাদেশে যাচ্ছে আশ্রয়ের জন্য।

প্রসঙ্গত, বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন রাজ্যের কয়েকটি পুলিশ ফাঁড়িতে গত ৯ অক্টোবর হামলার ঘটনায় ৯ পুলিশ নিহত হওয়ার পর থেকে সেখানকার রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের দমন-পীড়ন শুরু করেছে দেশটির সেনাবাহিনী। তাদের দাবি, ওই হামলার পেছনে রোহিঙ্গারা জড়িত। এ পর্যন্ত সেখানে ১৩০ রোহিঙ্গা মুসলিমকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী। যদিও স্থানীয় রোহিঙ্গাদের দাবি এই সংখ্যা আরো অনেক বেশি হবে।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!