• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গাদের জন্য ৩০ কোটি ডলার দেবে কানাডা


কূটনৈতিক প্রতিবেদক মে ২৪, ২০১৮, ০৩:৫৫ পিএম
রোহিঙ্গাদের জন্য ৩০ কোটি ডলার দেবে কানাডা

ঢাকা : মিয়ানমারের রোহিঙ্গা ও অন্যান্য নৃ-জনগোষ্ঠীর মানবিক সংকটের ফলে এই অঞ্চলের মানবাধিকার, উন্নয়ন ও স্থিতিশীলতার ওপর পড়া বিরূপ প্রভাব কাটিয়ে উঠতে আগামী তিন বছরে কানাডা ৩০ কোটি ডলার সহায়তা দেবে।

বৃহস্পতিবার (২৪ মে) রোহিঙ্গা সংকট মোকাবেলায় কানাডার নেওয়া কৌশলপত্রে এ ঘোষণা দেওয়া হয়েছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রোহিঙ্গা সংকট মোকাবেলায় কানাডার কৌশলপত্র প্রকাশ করেছেন। এই সমন্বিত কৌশলপত্র তৈরি করা হয়েছে কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ দূত বব রায়ের সুপারিশ করা চূড়ান্ত প্রতিবেদনের ভিত্তিতে।

কৌশলপত্রে বলা হয়েছে, মিয়ানমারের রোহিঙ্গা ও অন্যান্য নৃ-জনগোষ্টীর মানবিক ও নিরাপত্তা সংকটটি হচ্ছে বৈশ্বিক ট্রাজেডি। এই সংকটের ফল হিসেবে কমপক্ষে ৭ লাখ ১৭ হাজার রোহিঙ্গা নিজেদের ঘরবাড়ি ছেড়েছে এবং প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

কৌশলপত্রে নারী ও কিশোরীদের সমস্যা সমাধানের ওপর জোর দেওয়া হয়েছে। এ ছাড়া এই অঞ্চলে মানবাধিকার, লিঙ্গ সমতা, মানবিক মর্যাদা এবং শান্তি ও মর্যাদা প্রতিষ্ঠার ওপর তাগিদ দেওয়া হয়েছে ওই কৌশলপত্রে। ক্যাম্পগুলোয় থাকা রোহিঙ্গা শরণার্থীদের জীবনমান উন্নয়ন ও পুনর্বাসনে কানাডা বিভিন্ন উদ্যোগ নেবে।

কৌশলপত্রে আরও বলা হয়েছে, মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িতদের জবাবদিহিতার আওতায় আনা এবং মিয়ানমারের রোহিঙ্গা ও অন্য সংখ্যালঘু নৃ-জনগোষ্ঠীর সংকটের একটি রাজনৈতিক সমাধানে পৌঁছাতে যে প্রচেষ্টা চলছে তাতে কানাডা সহযোগিতা দেবে।

এই সংকট সমাধানে আন্তর্জাতিক প্রচেষ্টার সমন্বয়েও কানাডা সহযোগিতা দেবে। সমন্বিত ও সময়োচিত উপায়ে এই অঞ্চলের মানবাধিকার, উন্নয়ন ও স্থিতিশীলতা বজায় রাখতে আগামী তিন বছরে কানাডা ৩০ কোটি ডলার সহায়তা দেবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!