• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের আশ্বাস হি লির


কক্সবাজার প্রতিনিধি জানুয়ারি ২২, ২০১৮, ০১:১৪ পিএম
রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের আশ্বাস হি লির

কক্সবাজার : বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনের আশ্বাস দিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি। রোহিঙ্গাদের মানবিক পরিস্থিতি সরেজমিনে দেখতে রোববার (২১ জানুয়ারি) উখিয়ার কুতুপালং আর বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে এ আশ্বাস দেন তিনি।

উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের সর্দার লালু মাঝি বলেন, ইয়াং হি লি জানতে চান আমরা মিয়ানমারে ফেরত যাব কিনা। উত্তরে আমরা বিভিন্ন শর্তের কথা জানিয়েছি। তিনি আমাদের আশ্বস্ত করেছেন নিরাপদ প্রত্যাবাসনে সার্বিক সহযোগিতা করা হবে।

এর আগে গত শনিবার তিনি টেকনাফের দমদমিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। টেকনাফ নেচার পার্কের অভ্যর্থনা কেন্দ্রে রোহিঙ্গাদের ১০ জন পুরুষ ও ১০ জন নারীর সঙ্গে কথা বলেন তিনি। এ সময় রোহিঙ্গারা তাদের ওপর নির্যাতনের কথা বর্ণনা করেন।

জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হি লি গত বুধবার রাতে ঢাকায় পৌঁছান। গত শুক্রবার দুপুরে তিনি কক্সবাজার যান। চলতি মাসে তার মিয়ানমার সফরের কথা থাকলেও সে দেশের নিষেধাজ্ঞার কারণে তিনি মিয়ানমারের পরিবর্তে বাংলাদেশে সফরে আসেন। আগামীকাল মঙ্গলবার থাইল্যান্ডের উদ্দেশে তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!