• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গাদের ফিরিয়ে দেয়ার বিপক্ষে ভারতের মানবাধিকার কমিশন


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৭, ২০১৭, ০৭:০৭ পিএম
রোহিঙ্গাদের ফিরিয়ে দেয়ার বিপক্ষে ভারতের মানবাধিকার কমিশন

ঢাকা: ভারতে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে দেয়ার বিপক্ষে মত দিয়েছে দেশটির মানবাধিকার কমিশন। ভারত সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে দেয়ার যে পরিকল্পনা করছে, তার বিরোধিতা করে শনিবার দেয়া এক বিবৃতিতে এ অবস্থান ব্যক্ত করে কমিশন। খবর আনাদলু এজেন্সির।

মানবাধিকার কমিশন বলছে, রোহিঙ্গারা সীমানা পার হয়ে ভারতে আশ্রয় নিয়েছে, এটি অত্যন্ত মানবিক দিক। ভারত সরকার তাদের ফিরিয়ে দেয়ার চিন্তা করছে। কিন্তু সেখানে তারা এখনো নির্যাতনের শিকার হচ্ছে। সে কারণে তাদের নির্যাতনের মুখে ঠেলে দেয়া কোনোভাবেই মানবিক হবে না।

গত মাসে কমিশনের পক্ষ থেকে সরকারকে একটি নোটিশ দেয়া হয়। যেখানে রোহিঙ্গা ইস্যু নিয়ে বর্তমান অবস্থার বিস্তারিত কমিশনকে জানাতে বলা হয়।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতার কারণে গত কয়েক বছর ধরেই রোহিঙ্গারা মিয়ানমার ছেড়ে বাংলাদেশ, ভারতসহ বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছে।

তবে গত আগস্টের শেষে নতুন করে সহিংসতা তৈরি হওয়ায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে। ভারতে এই মুহূর্তে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা মুসলিম আশ্রয় নিয়েছে। এর মধ্যে ১৪ হাজার রোহিঙ্গা জাতিসংঘের উদ্বাস্তু হাইকমিশন (ইউএনএইচসিআর) দ্বারা নিবন্ধিত।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!