• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

রোহিঙ্গাদের বের করে দিতে চায় ভারত


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২২, ২০১৭, ০৫:০৯ পিএম
রোহিঙ্গাদের বের করে দিতে চায় ভারত

ঢাকা: জাতিসংঘ মানবাধিকার কমিশনের কঠোর সমালোচনার মুখেও শরণার্থী রোহিঙ্গাদের বের করে দিতে অনড় অবস্থান নিয়েছে ভারত। দেশটির কেন্দ্রীয় সরকার বিষয়টিকে মানবিক দৃষ্টিকোন থেকে দেখতে নারাজ। যদিও ভারতের মানবাধিকার কমিশন সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে।

এমনকি বিষয়টি আদালতে গড়ালেও, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আদালতকে হুমকি দেয়া হয় এই বলে যে, সব বিষয়ে আদালতের হস্তক্ষেপ করা ঠিক নয়।

বৃহস্পতিবার(২১ সেপ্টেম্বর) দিল্লিতে জাতীয় মানবাধিকার কাউন্সিল আয়োজিত এক সেমিনারে দেয়া বক্তব্যে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, রোহিঙ্গাদের উদ্বাস্তু হিসাবে চিহ্নিত করার মত ভুল করবেন না। ভারতে তারা রাজনৈতিক আশ্রয়েও নেই।

উদ্বাস্তুর মর্যাদা পেতে নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করতে হয়। এ জন্য কোনো মহল থেকে ভারত সরকার আবেদন পায়নি। এছাড়া ভারত উদ্বাস্তু বিষয়ক জাতিসংঘ সনদে সই করেনি। তাই রোহিঙ্গাদের বের করে দিলে আন্তর্জাতিক কোনো প্রটোকল ভঙ্গ হবে না।

রাজনাথ সিং বলেন, অন্যের মানবাধিকার নিয়ে যারা উদ্বিগ্ন, ভারতীয়দের অধিকার নিয়েও তাদের ভাবতে হবে। ইস্যুটির সাথে দেশের নিরাপত্তা জড়িত, যার সাথে ভারত সরকার সমঝোতা করতে পারে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের পর মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ভারত থেকে ফিরিয়ে নিতে আগ্রহ প্রকাশ করেছে।

স্বার্থান্বেষী মহল কর্তৃক মানবাধিকার ধারণার অপব্যবহার করা উচিত নয় বলে মন্তব্য করেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।
তবে ভারতের জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি এইচ এল দত্ত অবৈধ অভিবাসীদের বহিষ্কার করার সরকারের সিদ্ধান্তের ব্যাপারে কোনো মন্তব্য না করে বলেন, রোহিঙ্গা ইস্যুটিকে মানবিক দৃষ্টিকোন থেকে দেখা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!