• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রোহিঙ্গাদের স্বীকৃতির দাবি তুলতে হবে বাংলাদেশকে


জ্যেষ্ঠ প্রতিবেদক নভেম্বর ১১, ২০১৭, ০৬:১৭ পিএম
রোহিঙ্গাদের স্বীকৃতির দাবি তুলতে হবে বাংলাদেশকে

ঢাকা: সাবেক নির্বাচ কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল(অবঃ) সাখাওয়াত হোসেন বলেছেন, রোহিঙ্গা বিষয়ে আগে বুঝতে হবে সমস্যাটি বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের, নাকি রোহিঙ্গাদের সঙ্গে মিয়ানমার সরকারের। বাংলাদেশকে মিয়ানমার ও আন্তর্জাতিক বিশ্বের কাছে দাবি জানাতে হবে, রোহিঙ্গাদের আদিবাসি জাতি হিসেবে মিয়ানমারকে স্বীকৃতি দিতে হবে।

রোহিঙ্গাদের বিষয়ে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেছেন। শনিবার(১১ নভেম্বর) ‘রোহিঙ্গা সংকট: বাংলাদেশের করণীয়’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন। সেমিনারটির আয়োজন করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সেমিনারে ঢাকায় অবস্থানরত বিদেশি দূতাবাসের প্রতিনিধি, আন্তর্জাতিক সংস্থা, এনজিও, সাবেক রাষ্ট্রদূত ও নিরাপত্তা বিশ্লেষকরা অংশগ্রহণ করেন। 

তিনি বলেন, রোহিঙ্গাদের আগে স্বীকৃতি দিতে হবে। এই স্বীকৃতি না দিলে আলোচনা করে খুব একটা সফল হবে না। সমস্যা যেভাবে প্রকট আকার ধারণ করেছে তাতে আগামী বিশ বছরেও এ সমস্যার সমাধান হবে না বলে মনে করেন তিনি।

এসময় সেমিনারে কৌতুহল পরিবেশের সৃষ্টি হয়। অনুষ্ঠানের সঞ্চালক দেবপ্রিয় বিষয়টিতে দৃষ্টি আকর্ষণ করলে, সাখাওয়াত বলেন, দেখেন বিশ বছরেও এ সমস্যার সমাধান হবে না। 

রোহিঙ্গা সংকট কতটুকু মিয়ানমারের সঙ্গে আর কতটুকু বাইরের দেশ এর সঙ্গে জড়িত তা দেখতে হবে। পুরো রাখাইন এখন মিলিটারি জোনে পরিণত হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

এসময় পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেছেন, রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সঙ্গে শিগগির দ্বিপাক্ষিক চুক্তি হবে। চুক্তির খসড়া তৈরি হয়ে গেছে। খুব শিগগির এ চুক্তি হয়ে যাবে। রোহিঙ্গা সংকটের সমাধানে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি। এরপরও শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা চলছে। মিয়ানমার সফরে গিয়ে ২৩ নভেম্বর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী নেপিদো কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন। এ সংক্রান্ত চুক্তির যে খসড়া, তা তৈরি হয়ে গেছে। খুব শিগগির চুক্তিটা হবে। সব ধরনের প্রস্তুতি নেয়া হয়ে গেছে এরইমধ্যে।

রাজধানীর গুলশানের একটি হোটেলে অনুষ্ঠিত সেমিনারটির সভাপতিত্ব করেন রেহমান সোবহান ও সঞ্চালনা করেন সিপিডির ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!