• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গারা মিয়ানমারের নৃগোষ্ঠির কেউ নয়, তারা বাঙালি


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৭, ২০১৭, ০৪:১৬ পিএম
রোহিঙ্গারা মিয়ানমারের নৃগোষ্ঠির কেউ নয়, তারা বাঙালি

ঢাকা: সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশের সবাইকে ঐক্যবদ্ধ থাকার ডাক দিয়েছেন মিয়ানমার সেনা প্রধান মিন অং হেলাইয়াং। তার মতে রোহিঙ্গারা কখনো মিয়ানমারের নৃগোষ্ঠির কেউ নয়। তারা বাঙালি।

তাই উত্তরাঞ্চলের রাখাইন রাজ্যে বসবাসরত সংখ্যালঘু ইস্যুতে দেশের সবাইকে ঐক্যবদ্ধ থাকা প্রয়োজন। খবর এএফপি।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের সরকারি পেজে শনিবার দেয়া এক পোস্টে মিয়ানমার সেনা বাহিনী প্রধান বলেন, ‘তারা রোহিঙ্গা হিসেবে স্বীকৃতি দাবি করছে অথচ তারা কখনো মিয়ানমারের নৃগোষ্ঠী ছিল না। এটি ‘‘বাঙালি’’ ইস্যু। আর এই সত্য প্রতিষ্ঠায় আমাদের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন।’

এএফপির খবরে বলা হয়, দেশটির সেনাবাহিনী বলছে, রাখাইন রাজ্যে সেনাবাহিনী যে ‘শুদ্ধি অভিযান’ চালিয়েছে, তার মূল লক্ষ্য ছিল গত ২৫ আগস্ট পুলিশ ফাঁড়ি ও তল্লাশিচৌকিতে সন্ত্রাসী হামলার মূল হোতাদের উৎখাত করা।

সংখ্যালঘু রোহিঙ্গা ইস্যু বহুদিন ধরেই মিয়ানমারের অন্যতম আলোচিত সঙ্কট। গত ২৫ আগস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশ ফাঁড়ি ও তল্লাশিচৌকিতে সন্ত্রাসী হামলা হয়।

এর জেরে সেখানে নতুন করে সেনা অভিযান শুরু হয়, চলে দমন-পীড়ন। মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে।

এই পরিস্থিতিতে মিয়ানমার থেকে পালিয়ে রোহিঙ্গারা বাংলাদেশ আসছে। জাতিসংঘের তথ্যমতে, গত কয়েক সপ্তাহে চার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!