• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রোহিতের ডাবল-সেঞ্চুরিতে সমতায় ভারত


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১৩, ২০১৭, ০৯:৪৪ পিএম
রোহিতের ডাবল-সেঞ্চুরিতে সমতায় ভারত

ঢাকা: ওয়ানডে ক্রিকেটে সপ্তম ও রোহিত শর্মার তৃতীয় ডাবল-সেঞ্চুরিতে মোহালিতে দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ১৪১ রানের বড় ব্যবধানে হারালো স্বাগতিক ভারত। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা আনলো টিম ইন্ডিয়া। ১৫৩ বলে ২০৮ রানে অপরাজিত থাকেন রোহিত।

ধর্মশালায় সিরিজের প্রথম ওয়ানডে ৭ উইকেটে জয় পায় শ্রীলঙ্কা। তাই মোহালিতে আজও রান চেজের জন্য টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় লঙ্কানরা। ব্যাটিং-এর নেমে ১২৭ বলে দলকে ১১৫ রানের সূচনা এনে দেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। এই নিয়ে ওয়ানডেতে দ্বাদশবারের মত জুটিতে সেঞ্চুরি করলেন রোহিত ও ধাওয়ান। ওয়ানডে ক্যারিয়ারের ২৩তম হাফ-সেঞ্চুরি তুলে ৬৭ বলে ৬৮ রান করে থামেন ধাওয়ান।

এরপর তরুন শ্রেয়াস আইয়ারকে নিয়ে দলের স্কোর বড় করতে থাকেন রোহিত। আগের ম্যাচেই অভিষেক হওয়া আইয়ার অধিনায়ককে সঙ্গটা ভালোই দিয়েছেন। তাই দলীয় স্কোর ২শ’র পর ৩শও স্পর্শ করে। এরমাঝে ভারতের ইনিংসের ৩৯তম ওভারের তৃতীয় বলে ক্যারিয়ারের ১৬তম ও অধিনায়ক হিসেবে প্রথম সেঞ্চুরির স্বাদ পান রোহিত। নিজের ১১৫তম বলে তিন অংকে পা দেন তিনি।

এরপর মাত্র ১৮ বল মোকাবেলা করে দেড়শ পূর্ণ করেন রোহিত। আর পরের ৫০ রানও যোগ করতে ১৮ বল মোকাবেলা করেন তিনি। তাই ১৫১তম বলে ক্যারিয়ারের তৃতীয় ডাবল-সেঞ্চুরি পেয়ে যান রোহিত। শেষ পর্যন্ত ১৩টি চার ও ১২টি ছক্কায় অপরাজিত ২০৮ রান করেন ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের বিশ্বরেকর্ডের মালিক রোহিত। এর আগে ২০১৩ ও ২০১৪ সালে ওয়ানডেতে ডাবল-সেঞ্চুরি করেছিলেন তিনি। ২০১৪ সালে কলকাতায় শ্রীলঙ্কার বিপক্ষে ডাবল-সেঞ্চুরি তুলে ২৬৪ রান করেন রোহিত। যা ওয়ানডে ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড।

রোহিতের তৃতীয় ডাবল-সেঞ্চুরির ইনিংসে ৭০ বলে ৮৮ রানে ফিরেন আইয়ার। দ্বিতীয় উইকেটে ১৪৬ বল মোকাবেলা করে ২১৩ রান যোগ করেন রোহিত-আইয়ার। ফলে ৫০ ওভারে ৪ উইকেটে ৩৯২ রানের বিশাল সংগ্রহ পায় ভারত। এই নিয়ে শততম বারের মত ওয়ানডেতে ৩শ বা তার বেশি দলীয় সংগ্রহ পেল ভারত।

জয়ের জন্য ৩৯৩ রানের টার্গেটে শুরু থেকেই ব্যাকফুটে শ্রীলঙ্কা। ৩০ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে সফরকারীরা। হারিয়ে ফেলা পথে আর ফিরতে পারেনি লংকানরা। কারন এমন বড় টার্গেটে বড় ইনিংসই খেলতে হয় ব্যাটসম্যানদের। কিন্তু সেটি করতে ব্যর্থ শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা।

একমাত্র ব্যতিক্রম ছিলেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। সতীর্থদের যাওয়ার মাঝেও এক প্রান্ত আগলে ১৯৪ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ নেন ম্যাথুজ। ২০০৮ সালের নভেম্বরে ওয়ানডে অভিষেকের পর ২০১৪ সালের নভেম্বরে রাঁিচতে ভারতের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ নিয়েছিলেন তিনি। আর ম্যাথুজের দ্বিতীয় সেঞ্চুরিটিও আসলো ভারতের বিপক্ষে।

শেষ পর্যন্ত ম্যাথুজের অপরাজিত ১১১ রানের কল্যাণে হারের ব্যবধানে কমিয়ে নির্ধারিত ওভারে ৮ উইকেটে ২৫১ রান করতে পারে শ্রীলঙ্কা। ৯টি চার ও ৩টি ছক্কায় ১৩২ বল মোকাবেলায় নিজের ইনিংসটি সাজান লঙ্কান সাবেক এই দলপতি। ভারতের পক্ষে যুজবেন্দ্রা চাহাল ৩টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা।
আগামী ১৭ ডিসেম্বর বিশাখাপত্তমে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!