• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

রয়টার্সের ২ সাংবাদিককে ৭ বছর কারাদণ্ড দিলো মিয়ানমার


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৩, ২০১৮, ১০:৪৯ এএম
রয়টার্সের ২ সাংবাদিককে ৭ বছর কারাদণ্ড দিলো মিয়ানমার

ঢাকা: রাখাইনে রোহিঙ্গা গণহত্যার তথ্য সংগ্রহে গিয়ে মিয়ানমারের সেনাবাহিনীর হাতে আটক হওয়া রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছর করে কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।

রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের মামলায় দু’জনকে দোষী সাব্যস্ত করে সোমবার (৩ সেপ্টেম্বর) এ রায় ঘোষণা করেন আদালত। যদিও ওয়া লোন ও কিয়াও সোয়ে নামে দুই সাংবাদিক প্রথম থেকেই তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে আসছেন।

জানা যায়, চলতি বছরেই ওয়া লোন ও কিউ সোর নামে রয়টার্সে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে বৌদ্ধ ধর্মাবলম্বী ও মিয়ানমার সেনাদের যোগসাজশে ১০ রোহিঙ্গাকে হত্যার ঘটনা বিস্তারিতভাবে উঠে আসে।

প্রতিবেদনটিতে নিহতদের জীবনের শেষ মুহূর্তগুলোর ঘটনার বর্ণনা তুলে আনতে ওয়া লোন ও কিয়াও সো মিয়ানমার ও বাংলাদেশ থেকে অনেক মানুষের সাক্ষাৎকার নেন। সঙ্গে জুড়ে দেন প্রয়োজনীয় ছবি। নিহত রোহিঙ্গাদের মধ্যে জেলে, দোকানদার ও কিশোর বয়সী ছাত্র ছিল বলে জানা যায়।

সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোকে আটক করার ঘটনায় মিয়ানমার সরকার ও দেশটির নেত্রী অং সান সু চি আন্তর্জাতিকভাবে অনেক সমালোচনার মুখোমুখি হয়েছেন, তা এখনো অব্যাহত রয়েছে। এরই মধ্যে পশ্চিমা বিভিন্ন দেশ চিহ্নিত সেনা কর্মকর্তাদের শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে এবং মিয়ানমারের সরকারের প্রতি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!