• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

র‌্যাংকিংয়ে সাকিব-তামিমের উন্নতি


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২১, ২০১৭, ০৭:১৩ পিএম
র‌্যাংকিংয়ে সাকিব-তামিমের উন্নতি

ঢাকা: শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের শততম টেস্টে ঐতিহাসিক জয় বাংলাদেশের জন্য অনেক উপহার এসেছে। ক্রিকেট দুনিয়ার চতুর্থ দেশ হিসেবে শততম টেস্টে জয় পেয়েছে টাইগাররা। রেটিং পয়েন্ট বেড়েছে পাঁচটি। সাথে যোগ হয়েছে দুই তারকা খেলোয়াড় অলরাউন্ডার সাকিব আল হাসান ও ড্যাশিং ওপেনার তামিম ইকবালের উন্নতি। সাকিব ফিরেছেন টেস্ট অলরাউন্ডারের র‌্যাংকিংয়ের চূড়ায়। টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে তামিম-সাকিবের।

সদ্য শেষ হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরমেন্স করেছেন সাকিব ও তামিম। ফলে টেস্ট র‌্যাংকিং উন্নতি হয়েছে তাদের। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে ১টি সেঞ্চুরিসহ ৪০ দশমিক ৫০ গড়ে ১৬২ রান করেন সাকিব। ফলে চার ধাপ এগিয়ে র‌্যাংকিং-এ ২২তম স্থানে উঠে এসেছেন সিরিজ সেরার পুরস্কার পাওয়া সাকিব।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের ব্যাট হাতে উজ্জল ছিলেন তামিমও। ৫১ দশমিক ৭৫ গড়ে ২০৭ রান করেন তিনি। বাংলাদেশীদের মধ্যে সর্বোচ্চ রান ছিলো তামিমের। কলম্বোর পি.সারা ওভালে বাংলাদেশের শততম ম্যাচে সেরা খেলোয়াড়ও হয়েছিলেন তামিম। পুরো সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করায় নয় ধাপ এগিয়ে ২৪তম স্থানে উঠে এসেছেন তামিম।

বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীমের উন্নতি হয়ে একধাপ। বর্তমানে মুশি ২৮তম স্থানে রয়েছেন। তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ।

র‌্যাংকিং-এ চোখে পড়ার মত উন্নতি হয়েছে ভারতের চেতেশ্বর পূজারার। অস্ট্রেলিয়ার বিপক্ষে রাঁচি টেস্টের প্রথম ইনিংসে ২০২ রানের ইনিংস খেলার সুবাদের চার ধাপ এগিয়ে দ্বিতীয়স্থানে জায়গা করে নেন পূজারা।

র‌্যাংকিং-এ পরের তিনটি স্থানে আছেন যথাক্রমে ইংল্যান্ডের নয়া দলপতি জো রুট, ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

বাংলাদেশ ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাংকিং (সেরা ছয়জন):
পূর্বের র‌্যাংকিং    বর্তমান র‌্যাংকিং    বর্তমান রেটিং     খেলোয়াড়
২৬                ২২                    ৬৭৬              সাকিব আল হাসান
৩৩               ২৪                    ৬৫৪               তামিম ইকবাল
২৯                ২৮                   ৬৪৪               মুশফিকুর রহীম
৩৭               ৩৯                    ৫৮১              মমিনুল হক
৫৫               ৫৫                    ৪৮৯               সৌম্য সরকার
৫২               ৫৬                    ৪৮২               মাহমুদুল্লাহ রিয়াদ

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!