• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ছয়ে ওঠার হাতছানি


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২৫, ২০১৬, ১০:২১ এএম
র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ছয়ে ওঠার হাতছানি

আজ থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-আফগানিস্তান তিন ম্যাচ ওডিআই সিরিজ। পরের মাসেই ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচ ওডিআই সিরিজ খেলবে টাইগাররা। এই দুই সিরিজের মাধ্যমেই টাইগারদের ওডিআই র‌্যাঙ্কিংয়ে এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

এর মধ্যে টাইগাররা যদি আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারে ও ইংল্যান্ডকে যেকোনও ব্যবধানে সিরিজ হারাতে পারে তাহলে র‌্যাঙ্কিংয়ে ষষ্ঠ অবস্থানে উঠে যাবে। আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ে বর্তমানে সপ্তম অবস্থানে রয়েছে মাশরাফিরা।

১২৪ রেটিং নিয়ে এখন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া। ১১৩ রেটিং নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে নিউজিল্যান্ড। সমান ১১০ রেটিং নিয়ে তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ১০৭ রেটিং নিয়ে পঞ্চম অবস্থানে আছে ইংল্যান্ড। ১০১ রেটিং নিয়ে ষষ্ঠ অবস্থানে আছে শ্রীলঙ্কা। ৯৮ রেটিং নিয়ে তারপরের অবস্থানে আছে বাংলাদেশ। ৯৪ রেটিং নিয়ে অষ্টম অবস্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। ৮৬ রেটিং নিয়ে নবম অবস্থানে আছে পাকিস্তান। আর দশম অবস্থানে থাকা আফগানিস্তানের রেটিং ৪৯।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা সাতটি দল ও স্বাগতিক ইংল্যান্ড ২০১৯ সালের বিশ্বকাপে সরসারি অংশ নিবে। সেক্ষেত্রে বাংলাদেশ যদি র‌্যাঙ্কিংয়ে এগিয়ে যেতে পারে তাহলে তা বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের ক্ষেত্রে টাইগারদের অবস্থানকে আরও শক্ত করবে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!