• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

র‌্যাব-সিআইডি পরিচয়ে প্রতারণা চক্রের মূল হোতা আটক


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৫, ২০১৭, ০৭:৫৮ পিএম
র‌্যাব-সিআইডি পরিচয়ে প্রতারণা চক্রের মূল হোতা আটক

ঢাকা: র‌্যাব ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে চাঁদাবাজি ও প্রতারণাকারী চক্রের মুল হোতা আবুল কালাম আজাদ ওরফে মোস্তাফিজুর রহমানকে আটক করেছে র‌্যাব-২। 

রোববার (১৫ অক্টোবর) বিকেলের দিকে রাজধানীর শ্যামলী এলাকা থেকে তাকে আটক করা হয়। তার কাছ থেকে র‌্যাবের লোগোযুক্ত মিথ্যা পরিচয় পত্র উদ্ধার করা হয়েছে। আটক ওই ব্যক্তি নিজেকে র‌্যাব ও সিআইডি’র কর্মকর্তা পরিচয়ে বিভিন্ন অসাধু ব্যবসায়ীসহ মাদক ব্যবসায়ীদের হুমকি ও ভয়ভীতি প্রদর্শন করে অবৈধভাবে আর্থিক সুবিধা গ্রহণ করে আসছিলেন বলে জানিয়েছে র‌্যাব।

র‌্যাব-২ এর এএসপি মো. অহিদ উল্লাহ্ সরকার জানান, রাজধানীর শেরেবাংলা নগর থানা এলাকার শ্যামলী শিশুমেলা সংলগ্ন স্থান থেকে ওই ব্যক্তিকে আটক করা হয়। তিনি ২০১৫ সাল থেকে কচুক্ষেত এলাকায় রেশন সামগ্রীর ব্যবসা করতেন। র‌্যাব ও সিআইডির সদস্য হিসাবে পরিচয় দিয়ে ব্যবসায়ীদের সাথে প্রথমে সখ্যতা গড়ে তোলার পর বাজারমুল্য বা পাইকার মুল্যের চেয়ে কম মুল্যে সরকারী সাপ্লাইয়ের রেশন সামগ্রী লেনদেন করার প্রলোভন দেখিয়ে বিশ্বাসযোগ্যতা প্রমাণের জন্য স্যাম্পল হিসেবে প্রতিষ্ঠিত ব্যান্ডের তেল, ডাল ইত্যাদি প্রদান করেন। 

এক পর্যায়ে ক্রেতা আকৃষ্ট হলে সরকারী রেশন নগদমুল্যে কিনতে হয় মর্মে বুঝিয়ে ক্রেতার চাহিদা মাফিক অর্ডারের অগ্রিম মুল্য গ্রহণ করার পর লাপাত্তা হয়ে যেতেন। এছাড়াও বাজার মুল্যের চেয়ে কমে ফ্রিজ, টিভি, সাইকেলসহ বিভিন্ন সামগ্রী বিক্রয়ের নামে অগ্রিম অর্ডার একইভাবে গ্রহণ করেও প্রতারণা কার্যক্রম করছিলেন। 

রাজধানীর মোহাম্মদপুরের কৃষিমার্কেট এলাকার দুইজন ব্যবসায়ীকে রেশন দেওয়ার নাম করে প্রত্যেকের কাছ থেকে ২০ হাজার টাকা এবং সাভারের নবীনগর এলাকার কয়েকজন ব্যবসায়ী ও তাদের আত্মীয়-স্বজনদেরকে টিভি, ফ্রিজ, সাইকেল দেওয়ার নামে প্রত্যেকের কাছ থেকে ৫ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত নিয়েছেন। 

প্রতারণা করার পর পরই তিনি তার ঠিকানা পরিবর্তন করতেন। ফলে তাকে শনাক্ত করা সম্ভব হতো না। প্রতারণামুলক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে তিনি র‌্যাবের সীল লাগানো বিশেষ টি-শার্ট পরিধান করত এবং নিজেকে র‌্যাব ও সিআইডির একজন দায়িত্বশীল কর্মকর্তা আবার কখনো সদস্য হিসাবে মিথ্যা পরিচয় দিতেন। 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!