• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

লঙ্কান বোলিং তোপে ৮২ রানে অলআউট বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২৫, ২০১৮, ০২:২০ পিএম
লঙ্কান বোলিং তোপে ৮২ রানে অলআউট বাংলাদেশ

ঢাকা: টানা তিন ম্যাচ জিতে বোনাস পয়েন্ট নিয়ে আগেই ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। তাই লিগ পর্বের শেষ ম্যাচটি অমন গুরুত্বপুর্ণ নয়। তাই বলে কি এমন ছন্ন ছাড়া ব্যাটিং স্বাগতিক দলের? টস জিতে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করতে নেমে মাত্র ৮২ রানে অলআউট হয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন মাশরাফি বিন মুতর্জা। ব্যাট করতে নেমে মাত্র ১৬ রান তুলতেই ৩ উইকেট হারায় বাংলাদেশ। ইনিংসের তৃতীয় ওভারের দ্বিতীয় বলে এনামুল হককে সরাসরি বোল্ড করেন সুরাঙ্গা লাকমল। এরপর দ্রুত আরও দুইটি উইকেট হারায় স্বাগতিকরা।  

দলীয় ১৫ রানে দানুশকা গুনাথিলাকার দুর্দান্ত থ্রোতে রান আউট হন সাকিব আল হাসান। এদিন মাত্র ৮ রান করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। আগের তিন ম্যাচে টানা তিন হাফসেঞ্চুরি করা তামিম ইকবালও এদিন কিছুই করকে পারেনি। সুরাঙ্গা লাকমলের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে গুনাথিলাকার হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন দেশ সেরাই এই ওপেনার।  

১১তম ওভারে সুরঙ্গা লাকমলের বাউন্সার হুক মারতে গিয়ে দুশ্মন্ত চামারার তালুবন্দী হন মাহমুদউল্লাহ রিয়াদ। ভয়াবহ ব্যাটিং বিপর্যয় থেকে ঘুরে দাঁড়াতে অভিজ্ঞ মুশফিক ও সাব্বিরের ব্যাটে তাকিয়ে ছিল বাংলাদেশ দল। কিন্তু সেই আশায় গুড়েবালি। ১৭তম ওভারে থিসারা পেরেরাকে মিড অনে তুলে মারতে গিয়ে শেহান মাদুশঙ্কার তালুবন্দী হন সাব্বির।

শেষ পর্যন্ত মুশফিকের ২৬ রানে ভর করে ২৪ ওভারে ৮২ রানেই গুটিয়ে গেছে মাশরাফি বাহিনী। সাব্বির রহমান দ্বিতীয় সর্বোচ্চ ১০ রান করেন। এছাড়া আর কোন ব্যাটসম্যানই দুই অঙ্কের কোঠা পেরুতে পারেন নি। শ্রীলঙ্কার পক্ষে সুরঙ্গা লাকমল ৩টি উইকেট নিয়েছেন। দুশমন্ত চামিরা, থিসারা পেরেরা ও লক্ষন সান্দাকান নিয়েছেন ২টি করে উইকেট।  

গত ম্যাচের দল থেকে একটি পরিবর্তন এসেছে বাংলাদেশ দলে। গত ম্যচের দল থেকে বাদ পড়েছেন সানজামুল ইসলাম। সিরিজে প্রথম সুযোগ পেয়েছেন পেসার আবুল হাসান রাজু।

সিরিজে আগের দেখায় প্রথমে ব্যাট করে বাংলাদেশ ৭ উইকেটে ৩২০ রান করেছিল। এরপর তারা লঙ্কানদের গুটিয়ে দেয় ১৫৭ রানে। ওই ১৬৩ রানের জয়ে দুই ম্যাচ হাতে রেখে ফাইনাল নিশ্চিত করেছিল বাংলাদেশ।

বাংলাদেশ স্কোয়ার্ড: মাশরাফি বিন মুর্তাজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, এনামুল হক, মুশফিকুর রহীম, মাহমুউদল্লাহ রিয়াদ, নাসির হোসেন, সাব্বির রহমান, মোস্তাফিজু রহমান, রুবেল হোসেন ও আবুল হাসান।

শ্রীলঙ্কা স্কোয়ার্ড: দিনেশ চান্ডিমাল, উপৃল থারাঙ্গা, দানুসকা গুনাথিলাকা, নিরোশান ডিকবেলা, আসেলা গুনারত্নে. কুসল মেজি, আকিলা ধনঞ্জয়া, সুরাঙ্গা লাকমাল, দুশমন্ত চামিরা, থিসারা পেরেরা, লক্ষন সান্দাকান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!