• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

লন্ডন গেলেন মির্জা ফখরুল


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৬, ২০১৮, ১২:১৩ পিএম
লন্ডন গেলেন মির্জা ফখরুল

ঢাকা : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শুক্রবার (১৪ সেপ্টেম্বর) সকালে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক দফতরের একজন ডেস্ক অফিসারের সঙ্গে বৈঠকের পর সকালেই যুক্তরাজ্যে রওনা হয়ে গেছেন। বিএনপির অনুরোধেই এই বৈঠক হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

বৈঠকসমুহে যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিএনপির কাউকে সঙ্গে রাখা হয়নি। অনেকে চেষ্টা করেও মির্জা ফখরুলের সঙ্গে দেখা করার সুযোগ পাননি। এ নিয়ে অনেক ক্ষোভ তৈরি হয়েছে প্রবাসের বিএনপি পরিবারে।

সূত্র জানায়, ডেস্ক অফিসারের সঙ্গে বৈঠকে মির্জা ফখরুল বলেছেন, বর্তমান সরকারের বৈরী আচরণের শিকার হয়ে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগারে যেতে হয়েছে, সারা দেশে বিএনপির বহু নেতা-কর্মীকে গ্রেফতার এবং অনেক নেতা গুম হয়েছেন।

শেখ হাসিনাকে ক্ষমতায় রেখে বাংলাদেশে কোনোভাবেই সুষ্ঠু নির্বাচন হবে না বলেও তিনি মন্তব্য করেন। বৈঠকের সময় তার সঙ্গে ছিলেন তাবিথ আউয়াল ও হুমায়ূন কবীর। মির্জা ফখরুলের দেওয়া ডকুমেন্টগুলো পররাষ্ট্রমন্ত্রীর গোচরে আনা হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান।

বাংলাদেশের বর্তমান সরকারের বিরুদ্ধে নানা অনিয়ম-অপশাসনের ফিরিস্তি উপস্থাপনের পর আসন্ন নির্বাচনের আগেই শেখ হাসিনাকে পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ লোকজনের সমন্বয়ে নির্বাচনকালীন সরকার গঠনের জন্যে ট্রাম্প প্রশাসনের সহায়তা চাইলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ বৈঠকের সত্যতা স্বীকার করে স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র এদিন অপরাহ্নে এনআরবি নিউজের এ সংবাদদাতাকে জানান, ‘আমাদের কূটনৈতিক তৎপরতায় সবসময়ই বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক দলের নেতাদেরকে অন্তর্ভুক্ত করা হয়ে থাকে।’

এর বেশি আর কোনো তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেছেন ওই মুখপাত্র। গত মাসে বিএনপির পক্ষ থেকে ওয়াশিংটন ডিসিতে ‘ব্লু স্টার স্ট্র্যাটেজিস’ নামে একটি লবিং ফার্ম ভাড়া করা হয়। সেই ফার্মের তৎপরতার প্রকাশ ঘটল বৃহস্পতিবার জাতিসংঘে মির্জা ফখরুলের বৈঠকের পরই পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকের মধ্য দিয়ে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!