• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক মে ১৫, ২০১৬, ০৯:৫৩ পিএম
লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রবিবার লন্ডন পৌঁছেছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি (বিজি-০০৫) স্থানীয় সময় বিকাল ৪টায় (বাংলাদেশ সময় রাত ৯টা) লন্ডন হিথ্রো বিমানবন্দরে অবতরণ করে।
 
যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার আব্দুল হান্নান প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান। এ সময় হাইকমিশনের পদস্থ কর্মকর্তা ছাড়াও যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতৃবৃন্দ বিমানবন্দরে উপস্থিত ছিলেন। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মোটর শোভাযাত্রা সহকারে সেন্ট জেমস কোর্ট এলাকায় তাজ হোটেলে নিয়ে যাওয়া হয়। লন্ডনে অবস্থানকালে তিনি এ হোটেলেই থাকবেন।
 
আগামী বুধবার লন্ডন সময় সকাল ৮টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ার উদ্দেশ্যে যাত্রা করবেন। সেখানে তিনি বুধবার থেকে তিন দিনব্যাপী অনুষ্ঠেয় গ্লোবাল ওমেন লিডারস ফোরামে অংশ নিবেন এবং প্রধান অতিথি হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।  এছাড়া বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বোইকো বরিসোভের সঙ্গে আনুষ্ঠানিক ও একান্ত বৈঠক করবেন শেখ হাসিনা।
 
বুলগেরিয়ার উপ-প্রধানমন্ত্রী এবং শ্রম ও সামাজিক পলিসি বিষয়ক মন্ত্রী ইভাইলো কালফিন, জ্বালানি বিষয়ক মন্ত্রী তেমেতুজকা পেটকোভা, আঞ্চলিক উন্নয়ন এবং গণপূর্ত বিষয়ক মন্ত্রী লিলিয়ানা পাভলোভা, ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা, বুলগেরিয়ার জাতীয় সংসদের চেয়ারওমেন সেটস্কা সাচিভা এবং সিইও, সিমেন্স বুলগেরিয়া এবং চেয়ারপার্সন বুলগেরিয়ান কাউন্সিল অব ওমেন ইন বিজনেস বরিয়ানা মানোলোভা অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন।
 
সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুলগেরিয়ার রাষ্ট্রপতি রোজেন প্লেনিলিয়েভ’র সঙ্গে রাষ্ট্রপতির প্রাসাদে সাক্ষাৎ করবেন। আগামী ২০ মে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠকের পর উভয়ের উপস্থিতিতে কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হবে এবং তারা যৌথ বিবৃতি প্রদান করবেন।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্র্যান্ড হোটেল সোফিয়াতে ইউনেস্কোর মহাপরিচালক এবং সিমেন্স এর সিইও এবং চেয়ারপার্সন বুলগেরিয়ান কাউন্সিল অব ওমেন ইন বিজনেস বরিয়ানা মানোলোভা আয়োজিত এক নৈশ ভোজ সভায় যোগ দিবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সম্মানে বুলগেরিয়ার জাতীয় সংসদের চেয়ারওমেন সেটস্কা সাচেভার উদ্যোগে গ্র্যান্ড হোটেল সোফিয়াতে আয়োজিত ভোজ সভাতে যোগ দিবেন।
 
আগামী ২১ মে সকাল সাড়ে ৬টায় (স্থানীয় সময়) প্রধানমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।
 
এদিকে সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশে যাত্রা করেন। বিমানবন্দরে মন্ত্রীবর্গ, তিন বাহিনীর প্রধানগণ, কূটনৈতিক কোরের ডিন এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!