• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

লন্ডনে আতঙ্কে বাংলাদেশি শিক্ষার্থীরা


প্রবাসে বাংলা ডেস্ক জুলাই ১, ২০১৮, ০২:৫৩ পিএম
লন্ডনে আতঙ্কে বাংলাদেশি শিক্ষার্থীরা

ঢাকা : উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের তালিকায় যুক্তরাষ্ট্রের পরই ব্রিটেনের নাম। প্রতিবছর ইউরোপের বাইরের দেশ থেকে সেখানে পড়তে যায় চার লাখের অধিক শিক্ষার্থী। ২০১০ সালে টিয়ার ফোর ক্যাটাগরিতে স্টুডেন্টস ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ব্রিটেনে আসেন হাজার হাজার শিক্ষার্থী। কিন্তু নানা সমস্যার আবর্তে ঘুরপাক খাচ্ছে তাদের অনেকেই।

বিগত বছরগুলোতে বাংলাদেশের মতো দেশগুলো থেকে ব্রিটেনে আসা শিক্ষার্থীদের অধিকাংশই খণ্ডকালীন চাকরি করে পড়ালেখা চালিয়ে যেতে পারতো।

তবে ব্রিটিশ সরকার এসব নিয়ম-নীতি এতই কঠিন করেছে যে চাকরি তো দূরে থাকুক, ঠিকভাবে পড়ালেখা চালিয়ে যাওয়া নিয়েও অনেকেই রয়েছে সংশয়ে। ঘন ঘন পরিবর্তনশীল অভিবাসন নীতিমালার কারণে আতঙ্কের মধ্যে থাকতে হচ্ছে বাংলাদেশি শিক্ষার্থীদেরও।

তারা বলেন, ব্রিটেনে এখন পড়াশোনা করা ছাড়া অন্য কোনো কিছু করা সম্ভব নয়। কেউ যদি টাকা পয়সা উপার্জন করার জন্যে আসে তবে আমরা শুরুতেই না বলবো। অনেক ধরনের বাঁধা রয়েছে। জীবন অনেক বেশি কঠিন হয়ে যাচ্ছে।

ব্রিটেনে থাকতে গিয়ে অভিবাসন জটিলতার মধ্যে পড়ে নানামুখী সমস্যার মুখোমুখি হতে হচ্ছে এসব শিক্ষার্থীদের।

অভিবাসন বিশেষজ্ঞ আইনজীবী দেওয়ান চৌধুরী মাহাদী বলেন, হোম অফিস বৈরি ভাব দেখাচ্ছে। অনেকগুলো কেইস নিয়ে লড়তে হচ্ছে। উচ্চ শিক্ষা দূরে থাক আগে ইমিগ্রেশন স্ট্যাটাস নিয়ে লড়তে হচ্ছে।

হোম অফিসে ভিসার আবেদন ঝুলে থাকায় বছরের পর বছর দেশেও ফিরতে পারছেন না অনেকেই। অনিশ্চিত সময় অতিবাহিত করছেন তারা। ইতিমধ্যে অনেকেই হারিয়েছেন তাদের প্রিয়জনদের।

এক পরিসংখ্যানে দেখা গেছে, ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই ব্রিটেন ত্যাগ করেন থাইল্যান্ড, চীন, ভারত ও আমেরিকার শিক্ষার্থীরা। অন্যদিকে বাংলাদেশ, রাশিয়া, পাকিস্তান ও সৌদি আরবের শিক্ষার্থীরা ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও স্থায়ী বসবাসের জন্য অনেকে ব্রিটেনেই থেকে গেছেন।

এখানে আসা শিক্ষার্থীরা অনেকেই মাঝপথে পড়ালেখা বন্ধ করে দিয়েছেন। হারিয়েছেন ব্রিটেনে থাকা বৈধ অনুমতিপত্র। কাজের অনুমতি না থাকাই চাকরিও পাচ্ছেন না তারা।

এছাড়া ব্রিটেনে বসবাসের অনুমতি নিতে গিয়ে আদালতে লড়াই করতে গিয়ে আর্থিকভাবে সর্বস্বান্ত হচ্ছেন অনেকেই।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!