• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

লন্ডনে মুখোমুখি আ.লীগ-বিএনপি


লন্ডন প্রতিনিধি জুলাই ১৯, ২০১৭, ০১:৩২ পিএম
লন্ডনে মুখোমুখি আ.লীগ-বিএনপি

ঢাকা : বাংলাদেশের পরিস্থিতি নিয়ে কথা বলতে গতকাল মঙ্গলবার (১৯ জুলাই) লন্ডনে মুখোমুখি হয়েছেন আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষপর্যায়ের নেতারা। যুক্তরাজ্যের হাউস অব লর্ডসে বাংলাদেশ বিষয়ক সেমিনারে অংশ নেন তারা। দেশে গণতন্ত্র, মানবাধিকার, জঙ্গিবাদ ইস্যু নিয়ে বক্তব্য দেন বিএনপি নেতারা। আর এসব বিষয়ে সরকারের অবস্থান জানায় আওয়ামী লীগ।

দেশের মাটিতে পরস্পরবিরোধী অবস্থানে থাকলেও যুক্তরাজ্যে একসঙ্গে বসছে বিএনপি ও আওয়ামী লীগের প্রতিনিধি দল। ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউজ অব লর্ডসের আমন্ত্রণে লন্ডনে গতকাল মঙ্গলবার ‘বাংলাদেশে সন্ত্রাসবাদ ও আইনের শাসন’ শীর্ষক এই সংলাপ স্থানীয় সময় বিকেল সাড়ে চারটা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত চলে। ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসের স্বতন্ত্র সদস্য আলেক্সান্ডার চার্লস কারলাইল এ সংলাপের আয়োজক।

আলেক্সান্ডার চার্লস কারলাইলের মুখপাত্র সুজিত সেন বলেন, এ সংলাপে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পক্ষ থেকে অংশ নেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি। আর বিএনপির পক্ষে অংশ নেন আমির খসরু মাহমুদ চৌধুরী, রুমি ফারহানা ও হুমায়ুন কবির। এ ছাড়া বেশ কয়েকজন ব্রিটিশ এমপিসহ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

হাউস অব লর্ডসের প্রয়াত সদস্য অ্যারিক অ্যাভবেরি এই সংলাপ আয়োজন শুরু করেছিলেন। তার মৃত্যুর পর থেকে চার্লস কারলাইল সেই দায়িত্ব পালন করছেন। সংলাপের আগে দুপুরে আওয়ামী লীগ ও বিএনপির প্রতিনিধিদের সম্মানে এক ভোজসভার আয়োজন করেন ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশবিষয়ক সর্বদলীয় চেয়ার অ্যান মেইন ।

বিএনপি নেতারা জানান, সেমিনারে সাম্প্রতিক জঙ্গি হামলার বিষয় ছাড়াও দেশের রাজনৈতিক পরিস্থিতি ও মানবাধিকারসহ বেশ কিছু বিষয় তুলে ধরেন তারা। জাতীয় উন্নয়নে রাজনৈতিক দলের ভূমিকা নিয়েও আলোচনা হয়।

অন্যদিকে আগের ধারাবাহিকতায় অনেকটা নিয়ম রক্ষার জন্যই সেমিনারে যোগ দেয় আওয়ামী লীগ। দলটি বলছে, আন্তর্জাতিক পর্যায়ে সরকারের অবস্থান জানানোও তাদের উদ্দেশ্য। এই সেমিনার প্রধান দুই দলের মুখোমুখি বসার সুযোগ তৈরি করলেও এর মধ্যে দিয়ে বড় কোনো পরিবর্তন আসবে না বলেও মনে করছেন দুই পক্ষের নেতারা।

অন্যদিকে বিএনপির চেয়ারপারর্সন খালেদা জিয়া লন্ডন সফরে রয়েছেন। তার সফর নিয়েও মুখোমুখি অবস্থানে রয়েছে বৃটেন প্রবাসী বিএনপি-আওয়ামী লীগের নেতা-কর্মীরা।

খালেদা জিয়া এবার লন্ডনে ৪২ দিন থাকার সিদ্ধান্ত নিয়েছেন। দেশে না ফেরা পর্যন্ত তিনি তারেক রহমানের বাসায়ই থাকবেন। যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক জানান, নেতাকর্মীরা বিমানবন্দরের তিন নম্বর টার্মিনালে উপস্থিত থেকে নেত্রীকে স্বাগত জানান।

এদিকে খালেদা জিয়ার যুক্তরাজ্য সফর উপলক্ষে একই সময়ে যুক্তরাজ্য আওয়ামী লীগ বিক্ষোভ প্রদর্শন করে। যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী জানান, যুক্তরাজ্য আওয়ামী লীগের পক্ষ থেকে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে খালেদা জিয়ার সফর উপলক্ষে বিমানবন্দরে বিক্ষোভ প্রদর্শন করে আওয়ামী লীগ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!