• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

লন্ডনের আগুনে নিহত ৩০, তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৬, ২০১৭, ০৬:২১ পিএম
লন্ডনের আগুনে নিহত ৩০, তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা: যুক্তরোজ্যের লন্ডনে গ্রেনফল টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় ৩০ জন নিহত হয়েছেন। এখনো নিখোঁজ রয়েছেন ৭৬ জন। হাসপাতালে সংকটজনক অবস্থায় আছেন ১২ জন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারনা করছে দেশটির সরকার। তবে কেন অগ্নিকাণ্ড হলো তা তদন্তের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী থেরেসা মে।

গত মঙ্গলবার (১৩ জুন) স্থানীয় সময় রাত সোয়া একটার দিকে পশ্চিম লন্ডনের নটিংহিলের কাছে লাটিমার রোডের ২৪ তলা গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই দিনই প্রাথমিকভাবে ছয়জনের মৃত্যুর বিষয় নিশ্চিত করে কর্তৃপক্ষ। সর্বশেষ তথ্য মতে, নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩০ জনে।

বৃহস্পতিবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন দেশটির প্রধামন্ত্রী থেরেসো মে। তিনি এঘটনার তদন্ত করার নির্দেশ দিয়ে বলেছেন, কেন সেই অগ্নিকাণ্ড খুব দ্রুত ছড়িয়ে পড়লো জনগণ তার প্রত্যাশিত জবাব চায়।

লন্ডনের এই গুরুত্বপূর্ণ জায়গায় এতো বড় অগ্নিকাণ্ডের ঘটনায় দেশটির রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। রাজনৈতিক দলগুলো সরকারকে বিন্দুমাত্র ছাড় দিয়ে সমালোচনা করছে না। বিরোধী শিবির থেকে বলা হচ্ছে, আশ্রয়হীনদের নতুন আবাসন ব্যবস্থা সরকারকেই করে দিতে হবে। নতুবা তাদের বাড়ি ভাড়া দিতে হবে।

দেশটির ফায়ার সার্ভিস প্রধান ওই অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন। একই সঙ্গে আর কারো অস্তিত্ব গ্রেনফেল টাওয়ারে পাওয়া যাবে না। নিহতদের অনেককে শনাক্ত করা পর্যন্ত যাবে না বলেও জানান তিনি।

এদিকে লন্ডনের আগুন বিষয়ক কমিশনার ডেনি কোটন জানান, সেখানে কতজন এখনো নিখোঁজ রয়েছেন প্রকৃতপক্ষে সেই ধারণা তার কাছে নেই। এখনো যদি ওই টাওয়ারে কাউকে জীবিত পাওয়া যায়, তবে সেটা হবে অলৌকিক। ভবনটি এখনো ঝুঁকিপূর্ণ, গোটা ভবনে সঠিক অনুসন্ধান চালাতে সপ্তাহ খানেক সময় লেগে যাবে।

প্রসঙ্গত, গ্রেনফেল টাওয়ারের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার পর থেকে ওই টাওয়ারে বসবাসকারী বাংলাদেশের মৌলভীবাজারের একই পরিবারের পাঁচজন এখনো নিখোঁজ রয়েছেন। ওই ভবনটিতে ঠিক কতজন বসবাস করতেন  তার কোনো পরিসংখ্যান কারো কাছে নেই। সেদিনের আগুনের ঘটনায় ৪০টি ইউনিট ও ২০০ ফায়ার সার্ভিস কর্মী আগুন নেভানোর কাজ করে।

কিন্তু ফায়ার সার্ভিসের দল ১২ তলা পর্যন্ত পানি পৌঁছাতে সক্ষম হয়। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!