• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

লাইফ সাপোর্টে কবি বেলাল চৌধুরী


বিশেষ প্রতিনিধি এপ্রিল ২০, ২০১৮, ০৭:৫১ পিএম
লাইফ সাপোর্টে কবি বেলাল চৌধুরী

ঢাকা: দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার কারণে হাসপাতালে চিকিৎসাধীন কবি বেলাল চৌধুরীর অবস্থার অবনতি হওয়ায় তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাতে তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। এরপর শুক্রবার (২০ এপ্রিল) অবস্থার আরও অবনতি হলে বেলা সাড়ে ১২টার দিকে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। প্রায় চার মাস ধরে বেলাল চৌধুরী ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতালে ভর্তি আছেন।

তার বড় ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী গণমাধ্যমকে জানান, ‘আমার বাবা কিডনি জটিলতা, রক্তশূন্যতা ও থাইরয়েডের সমস্যায় ভুগছেন। ওই হাসপাতালে অধ্যাপক ফিরোজ আহমেদ কোরেশীর তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে।’

বেলাল চৌধুরী একাধারে কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও সাংবাদিক। বেলাল চৌধুরী ঢাকার ভারতীয় দূতাবাস থেকে প্রকাশিত ‘ভারত বিচিত্রা’র সম্পাদকের দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। এছাড়া একসময়ের জনপ্রিয় ‘সাপ্তাহিক সন্দ্বীপ’ পত্রিকাটিও সম্পাদনা করেছেন তিনি।

বেশ কয়েক বছর ভারতের কলকাতায় অবস্থানকালে তিনি কবি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত সাহিত্য পত্রিকা ‘কৃত্তিবাস’-এ কাজ করেন।

সাহিত্যে অবদানের জন্য ২০১৪ সালে একুশে পদক পান কবি বেলাল চৌধুরী। সেই সাথে বাংলা একাডেমি সাহিত্য পুরুস্কার।

তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ ‘নিষাদ প্রদেশে’, আত্মপ্রতিকৃতি, স্থিরজীবন ও নিসর্গ, স্বপ্নবন্দী,  সেলাই করা ছায়া, কবিতার কমলবনে, যাবজ্জীবন সশ্রম উল্লাসে ও বত্রিশ নম্বর।

সোনালীনিউজ/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!