• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

লারা-শচীন যা পারেননি তাই করলেন স্মিথ


ক্রীড়া ডেস্ক মার্চ ১৬, ২০১৭, ০৭:১৩ পিএম
লারা-শচীন যা পারেননি তাই করলেন স্মিথ

ঢাকা: রেকর্ডের বরপুত্র ব্রায়ান লারা ও মাষ্টার ব্লাষ্টার শচীন টেন্ডুলকার যা পারেননি তাই করে দেখালেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। বুধবার রাঁচিতে ভারতের বিপক্ষে ক্যারিয়ারে ১৯ তম সেঞ্চুরি তুলে  নিয়েছেন তিনি। এর মধ্যে দিয়ে কয়েকটি রেকর্ডও নিজের করে নিয়েছেন স্মিথ। শচীন-লারাকে টপকে টেস্ট ক্রিকেটে দ্রুত ৫০০০ হাজার রানের গণ্ডি পেরিয়েছেন তিনি। মাত্র ৫৩ টেস্ট খেলে এই নজির গড়লেন স্মিথ।

অস্ট্রেলিয়া অধিনায়কের সামনে এখন স্বদেশী স্যার ডোনাল্ড ব্রাডম্যান ও ভারতের সুনিল গাভাস্কার রয়েছেন। মাত্র ৩৬ টেস্ট খেলে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন ব্রাডম্যান। গাভাস্কারের এই কাজটি করতে খেলতে হয়েছিল ৫২টি টেস্ট। ইনিংসের বিচারে তৃতীয় অসি ব্যাটসম্যান হিসেবে দ্রুত পাঁচ হাজার রান করে ফেলেছেন স্মিথ। এটি করতে তার লেগেছে ৯৭টি ইনিংস। ব্রাডম্যানের লেগেছিল ৫৬টি ইনিংস। ম্যাথু হেইডেনকে খেলতে হয়েছিল ৯৫টি ইনিংস।

শুধু তাই নয়, স্মিথ ক্রিকেট বিশ্বের ১১ তম ব্যাটসম্যান হিসেবে ১০০ ইনিংসের আগেই পাঁচ হাজার রানের মাইলফলক পেরোলেন। যা দুই কিংবদন্তি শচীন-লারাও পারেননি। সবচেয়ে বড় কথা, রাঁচিতে এমন মুহূর্তে সেঞ্চুরিটি করেছেন স্মিথ যেটা খুব দরকার ছিল অস্ট্রেলিয়ার। প্রথম দিন শেষে তিনি অপরাজিত ১১৭ রানে। মুলত স্মিথের সেঞ্চুরিই প্রথম দিনশেষে অস্ট্রেলিয়ার মুুখে হাসি ফুটিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Wordbridge School
Link copied!