• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

লালমনিরহাটে অবৈধ মার্কেটের নির্মাণ ভেঙ্গে দিল বিক্ষুব্ধ জনগণ


লালমনিরহাট প্রতিনিধি মে ২৭, ২০১৮, ০৩:৪৯ পিএম
লালমনিরহাটে অবৈধ মার্কেটের নির্মাণ ভেঙ্গে দিল বিক্ষুব্ধ জনগণ

লালমনিরহাট : জেলার রেলওয়ের জমিতে অবৈধভাবে নির্মিত মার্কেট ও মূল সড়কের কার্লভাটের ওপর অবৈধ স্থাপনাটি ভেঙ্গে দিয়েছেন স্থানীয় বিক্ষুব্ধ জনগণ। শনিবার (২৬ মে) বিকেলে লালমনিরহাট রেলওয়ের চাঁদনী বাজারে গড়ে উঠা রেলওয়ের জমিতে নির্মিত অবৈধ মার্কেট ভেঙ্গে দেয়ার এ ঘটনা ঘটে।

রেলওয়ে ভূ-সম্পত্তি কার্যালয় থেকে জানা যায়, জেলার চাঁদনী বাজার এলাকায় রেলওয়ের ৮৪ শতক কৃষি জমি লিজ নিয়েছিলেন নর্থবেঙ্গল মোড়ের মৃত পয়ের উল্লার ছেলে সিরাজুল ইসলাম ও বেলাল হোসেন। রেলওয়ের নিয়মানুযায়ী কৃষি জমির লিজ গ্রহিতা কৃষি চাষাবাদ ব্যতিত অন্য কিছু করা আইনত অপরাধ। কিন্তু প্রভাবশালী সিরাজুল ও বেলাল হোসেন পেশিশক্তির প্রভাবে গত দুই সপ্তাহ ধরে ওই কৃষি জমিতে মার্কেটের দোকানঘর নির্মাণ শুরু করেন। ওই মার্কেট নির্মানের ফলে জেলার মহেন্দ্রনগর বাইপাস সড়কের ওপর নির্মিত কার্লভাটটির পানি প্রবাহ বন্ধ হয়ে যায়। বর্ষায় পানি নিষ্কাশনের চরম বিপাকে পড়ার আশংকা রয়েছে এলাকাবাসীর।

জনদুর্ভোগ লাঘবে প্রথম দিকে স্থানীয়রা মার্কেটটি নির্মাণে বাঁধা দেয়। কিন্তু তাতে কোনো কাজ না হওয়ায় লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় ম্যানেজার (ডিআরএম) ও রেলওয়ে ভূ-সম্পত্তি অফিসারকে লিখিত অভিযোগ দায়ের করে। অভিযোগের  প্রেক্ষিতে গত বৃহস্পতিবার রেলওয়ের ভূ-সম্পত্তি কর্মকর্তা (এস্টেট অফিসার) সুজাউদ্দৌলা ঘটনাস্থল পরিদর্শন করে স্থাপনার কাজ করতে নিষেধ করেন।

এতে কোনো নিষেধাজ্ঞা না মেনে পেশি শক্তির জোরে চালিয়ে যাচ্ছে ১২টি দোকানের বিশাল এ মার্কেট নির্মাণের কাজ। পরবর্তীতে শনিবার দুপুরে লালমনিরহাট পৌর মেয়র তার প্রতিনিধি পাঠিয়ে কাজ বন্ধ করার জন্য নির্দেশ দেন। সরকারি কর্মকর্তাদের অভিযোগ দেয়ার পরও মার্কেট নির্মাণ বন্ধ না করায় ক্ষিপ্ত হয়ে স্থানীয় জনতা জোটবদ্ধ হয়ে শনিবার বিকেলে ওই মার্কেটের কিছু অংশ গুড়িয়ে দেন এবং নির্মাণ কাজ বন্ধ করে দেন। পুরো অবৈধ মার্কেট গুড়িয়ে দিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন স্থানীয় লোকজন।

এদিকে মার্কেট নির্মাণে বাঁধা এবং স্থাপনা ভেঙ্গে ফেলার অভিযোগ এনে সিরাজুল বাদি হয়ে ৬ জনকে আসামি করে সন্ধ্যায় লালমনিরহাট সদর থানায় একটি অভিযোগ দায়ের করেন।

লালমনিরহাট রেলওয়ের ভূ-সম্পত্তি কর্মকর্তা (এস্টেট অফিসার) সুজাউদৌলা জানান, অভিযোগের প্রেক্ষিতে ঘটনাস্থল পরিদর্শন করে মার্কেট নির্মাণে নিষেধ করা হয়েছে। এরপরও কৃষিজ জমিতে মার্কেট করলে উচ্ছেদসহ আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!