• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

লালা অমরনাথের পর কোহলি


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১২, ২০১৬, ০৬:১৪ পিএম
লালা অমরনাথের পর কোহলি

ঢাকা: লেগ স্পিনার আদিল রশিদের বল পুল করে রানের জন্য ছুটছিলেন অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু উইকেটের পেছনে উল্লাসে মাতেন উইকেটরক্ষক জনি বেয়ারস্টো। পুল করতে গিয়ে যে কোহলি শরীরের ভারসাম্য ঠিক রাখতে পারেননি। বাঁ পা তার লেগে যায় স্ট্যাম্পে। হিট উইকেট হয়ে ফিরে গেলেন কোহলি। সেই সঙ্গে একটা রেকর্ড করে ফেললেন ভারতের টেস্ট অধিনায়ক। অধিনায়ক হিসেবে লালা অমরনাথের পর বিরাট কোহলিই দ্বিতীয় ভারতীয় অধিনায়ক যিনি হিট উইকেট আউটের দূর্ভাগ্যের শিকার হলেন। 

তবে কোহলির আগে ২১ জন ভারতীয় ব্যাটসম্যান হিট উইকেটের শিকার হয়েছেন। ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের সেন্ট জোনসে ভি ভি এস লক্ষণ সর্বশেষ এরকম দুর্ভাগ্যজনক আউট হয়েছিলেন। আর প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে হিট উইকেট আউট হয়েছিলেন লালা অমরনাথ ১৯৪৯ সালে। এই তালিকায় সবচেয়ে বেশিবার নাম লিখিয়েছেন তারই ছেলে এবং বাংলাদেশের সাবেক কোচ মহিন্দর অমরনাথ। ১৯৭৮ সালে লাহোরে পাকিস্তানের বিরুদ্ধে তিনি প্রথম হিট উইকেট হয়েছিলেন মহিন্দর। দ্বিতীয়বার ১৯৭৯ সালে মুম্বাইয়ে, অস্ট্রেলিয়ার বিপক্ষে। তৃতীয়বার ১৯৮৪ সালে ফয়সালাবাদে পাকিস্তানের সঙ্গে।  

২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লক্ষণ ১৩০ রানে হিট উইকেট হয়েছিলেন। ১৯৫৯ সালে দিল্লিতে সেঞ্চুরি থেকে ৪ রান দুরে হিট উইকেটের শিকার হয়েছিলেন চান্দু বোর্দে। ১৯৬২ সালে শুণ্য রানে হিট উইকেট হয়েছিলেন বিজয় মাঞ্জেরেকর, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ১৯৬৫ সালে হনুমন্ত সিংও ফিরেছিলেন শুণ্য রানে। হিট উইকেট হয়ে ফেরা অন্য ভারতীয় ব্যাটসম্যানরা হলেন, মাধব আপতে, নরেন তামহানে, বুধি কুন্দারান, দিলিপ সারদেশাই, এম এল জয়সীমা, সৈয়দ আবিদ আলী, মদন লাল, ভিনু মানকড়, ব্রিজেশ প্যাটেল, দিলীপ ভেংসরকার, কিরন মোরে, নয়ন মুঙ্গিয়া ও শিব সুন্দর দাস।  

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!